গরমে ত্বকের উপরে যাদু করতে বেছে নিন মৌসুমী ফলগুলো

461

গরমে ভালো থাকা কি সহজ কথা! প্রকৃতপক্ষে আপনার প্রতিদিনের কর্মব্যস্ততায় এ সময় কোনো রদবদল হয় না। সকালে ক্লাস কিংবা কর্মক্ষেত্রে যাওয়া থেকে শুরু করে বিকালে বাসায় ফিরে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানো, কিছুই বাদ যায় না নিত্যকার রুটিন থেকে। অথচ সবকিছুতেই বিঘ্ন ঘটায় এ অসহনীয় গরম।

রইলো ত্বক বন্ধু কিছু ফলের সন্ধান:

তরমুজ
জানতেন কি তরমুজের মধ্যে ৯৫ শতাংশ জল থাকে। গরমে ত্বকের জলীয় ভাব বজায় রাখা খুবই জরুরী। তরমুজ নিশ্চিত করে আপনার ত্বকের স্থিতিস্থাপকতা বজায় থাকবে এবং তা তুলতুলে নরম থাকবে। অনেকে ফেস প্যাকেও তরমুজ ব্যবহার করেন।

ফুটি
গরমকালের সবথেকে বিশ্বস্ত বন্ধু হলো ফুটি। এর মধ্যে প্রচুর ভিটামিন সি থাকে যা ত্বকের স্বাস্থ্যের জন্য ভীষন জরুরী। তরমুজের মত ফুটির মধ্যে অনেকটা পরিমাণে জল থাকে।

স্ট্রবেরি
গরমকাল মানে স্ট্রবেরির দিন। ত্বকে অকালে বার্ধক্য নেমে আসা হোক বা রুক্ষভাব, সবক্ষেত্রেই স্ট্রবেরি ম্যাজিকের মতো কাজ করে। একে শুধু খাওয়া যায়, দই মিশিয়ে খেতে পারেন, দুধের সঙ্গে শেক হিসেবেও খাওয়া চলে।

পাকা পেঁপে
হালকা কমলা রঙের এই ফলটি ত্বকের ক্ষেত্রে ম্যাজিক করে দিতে পারে। তবে শুধু আর্দ্র রাখাই নয় রোদে পোড়া ভাব দূর করতেও পেঁপের জুড়ি মেলা ভার। ফ্রুট স্যালাড এর মধ্যে মিশিয়ে বা শুধু, পাকা পেঁপে যেভাবে ইচ্ছা খেতে পারেন।

আনারস
অনেকে মনে করেন আনারস ছাড়ানো খুব ঝঞ্ঝার তাই একে বাদ দিয়ে চলেন। কিন্তু তারা জানেন না আনারস এর মধ্যে প্রচুর ভিটামিন সি ভিটামিন বি সিক্স থাকে। টুকরো করে খান বা জুস বানিয়ে মধ্যে খান আনারস কিন্তু খেতেই হবে।

Leave A Reply

Your email address will not be published.