এসবিএসপি-আরপি ফাউন্ডেশন সম্মাননা পাচ্ছেন অদ্বৈত মারুত

944

বাংলা সাহিত্যে ছড়া ও কবিতার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় এসবিএসপি-আরপি ফাউন্ডেশন সাহিত্য পুরস্কার পাচ্ছেন অদ্বৈত মারুত। আগামী রোববার (২ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে প্রতিষ্ঠানটির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হবে। অদ্বৈত মারুত ছাড়াও সম্মাননা পাচ্ছেন অনলাইন সাংবাদিকতায় আহমেদ জুয়েল, উপন্যাসে সাদাত হোসাইন, গল্পে সালাহ উদ্দিন মাহমুদ ও গীতিকবিতায় এম আর মনজু।

সিরাজগঞ্জের কৃতিসন্তান অদ্বৈত মারুত গত শতাব্দীর নব্বই দশকের মাঝামাঝি থেকে লেখালেখি করে আসছেন। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ইতোমধ্যে পেয়েছেন ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৫’ ও ‘লাটাই ছড়া-সাহিত্য পুরস্কার-২০১৭’। স্মারক ও সম্মাননা প্রদান করেছে সাহিত্যের কাগজ মৌচাক, রংপুর; মহীয়সী সাহিত্য পাঠচক্র, পাবনা; ত্রৈমাসিক ‘রঙধনু ছড়াপত্র’ ও ‘বিজয় দিবস সম্মাননা-২০১৭’।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা সাত। গ্রন্থগুলো হলো— ‘নিস্তরঙ্গের বীতস্বরে’ (কবিতা), ভাল্লাগে না’ (ছড়া), ‘হাজার তারার আলো’ (ছড়া-কবিতা), ‘স্বর ভাঙার গান’ (কবিতা), ‘ভূত খেলে কুতকুত’ (শিশুতোষ গল্প), ‘রুকু টুকুর গাছবন্ধু’ (শিশুতোষ গল্প) ও ‘লাল পিঁপড়ার সেলফি মেয়ে (শিশুতোষ গল্প) । এ ছাড়া তিনি দীর্ঘ সতেরো বছর ধরে ছড়া ও ছড়া-বিষয়ক ছোটকাগজ ‘পাঁপড়’ সম্পাদনা করে আসছেন। পেশাগত জীবনে দৈনিক আমাদের সময়’-এ একাধিক ফিচার বিভাগ সম্পাদনার দায়িত্ব পালন করে আসছেন।

Leave A Reply

Your email address will not be published.