গ্রামে সাতদিনে দেওয়া হবে ১ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী

168

ঢাকা: করোনা মহামারির মধ্যে আগামী ৭ আগস্ট থেকে সাতদিন দেশের সব ইউনিয়ন ও ওয়ার্ডে এক কোটি টিকা দেবে সরকার। ৫০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকারের ভিত্তিতে এই টিকা দেওয়া হবে।

সচিবালয়ে মঙ্গলবার মন্ত্রিসভা কক্ষে তিন ঘণ্টার বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, ৭ আগস্ট থেকে সাতদিনের জন্য প্রত্যেক ইউনিয়ন ও ওয়ার্ডে প্রায় এক কোটি টিকা দেব। সেই টিকা দিতে অনেকের সহযোগিতা লাগবে। এজন্য আজ সভা করে বিভিন্ন মন্ত্রণালয় ও বাহিনী প্রধানদের কাছে সেই সাহায্য চাওয়া হয়েছে। গ্রামের বয়স্ক অর্থাৎ ৫০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকার দেব। কারণ তাদের মধ্যে মৃত্যুর হার ৮০-৯০ শতাংশ। আমাদের হাতে সোয়া কোটি টিকা আছে। এ মাসে আরও এক কোটি টিকা এসে পৌঁছাবে। যাদের এনআইডি কার্ড নেই তাদের বিশেষ ব্যবস্থায় টিকা দেব। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্থানীয়ভাবে টিকা উৎপাদনে জোর দিয়েছি। চীনের সিনোফার্মের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়েছে। মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ।

এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, দেশের প্রত্যেক ওয়ার্ডে ন্যূনতম দুইটি করে কেন্দ্রে টিকা দেওয়া হবে। প্রায় ১৪ হাজার কেন্দ্রে একসঙ্গে সপ্তাহব্যাপী ভ্যাকসিন দেওয়া হবে। সেখানে বয়স্কদের অগ্রাধিকার দেওয়া হবে। শ্রমজীবী মানুষ, দোকানদার, বাসের হেলপারদের ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিন না দিয়ে কেউ কোনো কর্মস্থলে আসতে পারবেন না। যার যার এলাকা থেকে ভ্যাকসিন নিতে হবে। ১১ আগস্টের পরে টিকা ছাড়া ১৮ বছরের বেশি কেউ মুভমেন্ট করলে শাস্তির আওতায় আনা হবে। 

Leave A Reply

Your email address will not be published.