করোনায় দেশে একদিনে রেকর্ড ১৪৩ মৃত্যু

69

ঢাকা: করোনায় দেশে একদিনে সর্বাধিক ১৪৩ জনের মৃত্যু হয়েছে একদিনে। এ নিয়ে করোনায় দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৪ হাজার ৬৪৬ জন। বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এর আগে গত ২৭ জুন দেশে একদিনে সবচেয়ে বেশি ১১৯ জনের করোনায় মৃত্যু হয়।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ৯০ জন পুরুষ ও ৫৩ জন নারী। তাদের মধ্যে ১০৯ জন সরকারি হাসপাতালে, ২৩ জন বেসরকারি হাসপাতালে ও বাড়িতে ১১ জন মারা গেছেন। শতকরা হিসেবে পুরুষ রোগীদের মৃত্যুর হার ৭১ দশমিক ১১ শতাংশ, নারীর ২৮ দশমিক ৮৯ শতাংশ।

বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ৫৬৬টি সরকারি-বেসরকারি পরীক্ষাগারে ৩২ হাজার ৫৫টি নমুনা পরীক্ষা হয়।

নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৮ হাজার ৩০১ জন। তাদের নিয়ে সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯ লাখ ২১ হাজার ৫৫৯ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৫ দশমিক ৯০ এবং এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৮।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৬৬৩ জন। এ নিয়ে দেশে সুস্থ হলেন মোট ৮ লাখ ২০ হাজার ৯১৩ জন। শতকরা হিসাবে দেশে সুস্থতার হার ৮৯ দশমিক ০৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, একদিনে সর্বাধিক ৮ হাজার ৮২২ জন শনাক্ত হন গত ৩০ জুন। গত বছরের ১৫ জুন সর্বাধিক ১৫ হাজার ২৯৭ জন একদিনে সুস্থ হয়ে উঠেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মৃতদের মধ্যে ৭০ জনের বয়স ৬০ বছরের বেশি, ৪২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে, ১ জনের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে।

শূন্য থেকে ১০ বছরের রোগীর মৃত্যুর হার শূন্য দশমিক ৩৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের রোগীদের মৃত্যুর হার শূন্য দশমিক ৬৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ১ দশমিক ৯২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ৫ দশমিক ৪৬ শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ১১ দশমিক ৩১ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ২৪ দশমিক ১৭ শতাংশ, ষাটোর্ধ্ব রোগীদের মৃত্যুর হার ৫৬ দশমিক ১৩ শতাংশ।

এলাকাভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৩৫ জন, চট্টগ্রামে ১৫ জন, রাজশাহীতে ১৯ জন, খুলনায় ৪৬ জন, বরিশালে ৮ জন, সিলেটে ৭ জন, রংপুরে ১০ জন, ময়মনসিংহ বিভাগে ৩ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর শতকরা হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ৫১ দশমিক ৯৯ শতাংশ, চট্টগ্রামে ১৮ দশমিক ৮৮ শতাংশ, রাজশাহীতে ৭ দশমিক ১৯ শতাংশ, খুলনায় ৮ দশমিক ৯৫ শতাংশ, বরিশালে ২ দশমিক ৯৪ শতাংশ, সিলেটে ৩ দশমিক ৬৫ শতাংশ, রংপুরে ৪ দশমিক ২২ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ২ দশমিক ১৮ শতাংশ রোগী মারা গেছেন।

Leave A Reply

Your email address will not be published.