টিকা নিয়ে কেউ মিথ্যা কথা বলতে পারবেন না: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

55

ঢাকা: টিকা গ্রহণ ছাড়া কর্মস্থলে আসায় নিষেধাজ্ঞা আরোপের পর সতর্ক করে দিয়ে বলা হয়েছে, টিকা নিয়ে কেউ মিথ্যা তথ্য দিতে পারবেন না। 

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে করোনা পরিস্থিতিতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, চলমান লকডাউন আগামী ১০ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে। 

আগামী ১১ আগস্ট থেকে গণপরিবহন চালু ও দোকানপাট খোলার সিদ্ধান্ত হয়েছে। তখন ভ্যাকসিন কার্ড ছাড়া কেউ বাইরে আসতে পারবেন না।

আন্তঃমন্ত্রণালয় সভার সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘কেউ ভ্যাকসিন নিয়েছে কিনা, সেই তথ্য ওয়েবসাইটে চলে যাবে, কেউ মিথ্যা বলতে পারবে না। দোকানপাট খোলার আগে ৭, ৮, ৯ আগস্ট তিন দিন সুযোগ রাখলাম। এই সময়ের মধ্যে যাতে ভ্যাকসিন নিতে পারে সেই সুযোগ দিচ্ছি। ১১ আগস্ট থেকে যাতে দোকানপাট খুলতে পারে সভা সেই সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

মোজাম্মেল হক জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় আগামী এক সপ্তাহে এক কোটির বেশি মানুষকে টিকা দেবে। প্রত্যেক ওয়ার্ডে নূন্যতম দুইটি করে কেন্দ্রে টিকা দেওয়া হবে। প্রায় ১৪ হাজার কেন্দ্রে একসাথে সপ্তাহব্যাপী ভ্যাকসিন দেওয়া হবে। সেখানে বয়স্কদের অগ্রাধিকার দেওয়া হবে। শ্রমজীবী মানুষ, দোকানদার, বাসের হেলপারদের ভ্যাকসিন দেওয়া হবে। যার যার এলাকা থেকে ভ্যাকসিন নিতে হবে।

করোনার সংক্রমণ কমাতে গত সব ধরনের অফিস বন্ধ রেখে ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ কার্যকর করে সরকার। এরপর কোরবানির ঈদের আগে গত ১৫ জুলাই থেকে আট দিনের জন্য সব বিধিনিষেধে তুলে নেওয়া হয়। 

ঈদের ছুটির পর ২৩ জুলাই থেকে ফের ১৪ দিনের কঠোর বিধিনিষেধ চলছে। লকডাউনের মধ্যে গত ১ আগস্ট খুলে দেওয়া হয়েছে রপ্তানিমুখী শিল্প কারখানাগুলো। 

Leave A Reply

Your email address will not be published.