জাতীয় নির্বাচনে ইভিএম অন্তর্ভুক্তির চেষ্টা চলছে : ইসি

431

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। রবিবার কমিশনের ৩৫তম সভার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আরপিও সংশোধনীর বিষয়ে আলোচনা শুরু হয়েছে। পাশাপাশি আগামী নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়েও থাকছে আলোচনায়। এ নিয়ে পরবর্তী বৈঠক ৩০ আগস্ট অনুষ্ঠিত হবে। কয়েকটি বৈঠকের পর সিদ্ধান্ত হবে কোন কোন ধারা পরিবর্তন আনা হবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

রফিকুল ইসলাম জানান, ইভিএম অন্তর্ভুক্তির চেষ্টা চলছে। আইন মন্ত্রণালয় সবকিছু ঠিক ঠাক করে সংসদে পাঠাবে। এরপর সংসদে পাস হবে। তবে বর্তমান সরকারের মেয়াদের সায়াহ্নে এসে আরপিও সংশোধনের খুব একটা সুযোগ থাকছে না। আগামী ৯ সেপ্টেম্বর সংসদের অধিবেশন শুরু হচ্ছে। এই অধিবেশনই বর্তমান সরকারের বিদায়ী অধিবেশন ধরা হচ্ছে।

আগামী ৯ সেপ্টেম্বর জাতীয় সংসদের অধিবেশন বসছে। এ অধিবেশন হবে সংক্ষিপ্ত। এত দ্রুত আরপিও সংশোধন করা হলে তা সংসদে পাস করা কীভাবে সম্ভব হবে? এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, আমরা সংশোধন করে আইন মন্ত্রণালয়ে পাঠাব। এর মধ্যে পাস করা হলে হলো, নয়তো বিদ্যমান আইনেই নির্বাচন হবে।

Leave A Reply

Your email address will not be published.