প্রিয়বাংলা’র বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান

401

এ্যন্থনী পিউস গোমেজ, ভার্জিনিয়া: গত ৪ঠা আগষ্ট, ২০১৮, শনিবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আর্লিংটনস্থ ওয়ালটার রীড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল ওয়াশিংটন মেট্রো এলাকার অন্যতম সংগঠন, “প্রিয়বাংলা”র ভিন্নধর্মী সেবামূলক কার্যক্রম- বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান। আমাদের সমাজের সবাই সমানভাবে বিত্তবান বা আর্থিকভাবে স্বচ্ছল নয়, আবার অনেকেরই পেশার উপর ভিত্তি করে কাজের জায়গা থেকে ইন্সুরেন্স সুবিধা নেই। ফলে তারা প্রয়োজন হলেও বেশীর ভাগ সময় চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত। আর আমাদের সমাজের এসব মানুষদের জন্য বিনামূল্যে চিকিৎসা সুবিধা দেয়ার জন্যই প্রিয়বাংলার এই মহতী উদ্যোগ।

ওয়াশিংটন প্রবাসী প্রায় সবাই জানেন যে, প্রিয়বাংলা বাঙালি ঐতিহ্যকে সমুন্নত রেখে মূলধারায় মিশে গিয়ে আমাদের তরুন প্রজন্মের জন্য সুযোগ সৃষ্টি করার প্রত্যয় নিয়ে মাল্টিকালচারাল কম্যুনিটির সাথে কাজ করে যাচ্ছে। এছাড়া আমাদের বাংলাদেশ কম্যুনিটির জন্য প্রয়োজন অনুযায়ী বিশেষ বিশেষ কার্যক্রম হাতে নিচ্ছে এবং আমাদের প্রবাসীদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান তাদের মধ্যে অন্যতম। ভবিষ্যতে এই সেবাদান কর্মসূচী আরও বৃহত্তর ব্যপ্তি লাভ করবে, সে প্রত্যয়ে পদক্ষেপ হাতে নিয়ে এগিয়ে যাচ্ছে প্রিয়বাংলা, পাশে এসে দাঁড়িয়েছে আমাদের বাংলাদেশ কম্যুনিটির বাংলাদেশী চিকিৎসক, নার্স, মানসিক চিকিৎক, নিউট্রিশনিষ্ট প্রমুখ। তারা স্বেচ্ছাসেবক হিসেবে এই সেবা প্রদানের জন্য এগিয়ে এসেছেন এবং বিগত তিনটি স্বাস্থ্যসেবা প্রকল্পে তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন এবং উপকৃত হয়েছে আমাদের সমাজের মানুষ। আগামীতেও তারা তাদের সেবা প্রদান অব্যাহত রেখে মানুষের সেবা করা যাবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছে, যা আমাদের সবার জন্য অত্যন্ত আনন্দের বিষয় এবং আমরা তাদের সকলের কাছে কৃতজ্ঞ!

প্রিয়বাংলার এই বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রকল্পের কয়েকটি বিশেষ দিক উল্লেখ না করলেই নয়, আর তাহলঃ ১। আমাদের বাঙালি ডাক্তার, নার্স, মানসিক চিকিৎসক এবং নিউট্রিশনিষ্ট-এর মাধ্যমে সেবা প্রদান এবং বাংলায় ব্যক্তিগত রোগ সংক্রান্ত অসুবিধার কথা তুলে ধরার সুযোগ। ২। বিনামূল্যে স্বাস্থ্যসেবার সুযোগ।৩। রোগীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা হয় ১০০%।৪। দন্ত চিকিৎসা এবং মানসিক রোগ বিষয়ক রেফারেন্স এবং পরামর্শের সুযোগ। ৫। নিউট্রিশনিষ্ট-এর সাথে সরাসরি ডায়েট বিষয়ক আলোচনা ও পরামর্শ সুযোগ।৬। আমাদের বাংলাদেশী চিকিৎসকদের সাথে যোগাযোগ সৃষ্টি এবং তাদের সাহায্য গ্রহন।৭। প্রকল্প অনুষ্ঠানস্থলেই ব্লাড প্রেসার, ডায়াবেটিক রোগীদের সুগার লেভেল চেক করা হয় এবং ডায়াবিটিস রোগ সংক্রান্ত পরামর্শ দেয়া হয়। ৮। এছাড়া ব্যক্তিগত সুস্থ্যতা এবং নিজস্ব পরিচর্যার উপর পরামর্শের সুযোগ।

আমরা ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি আর্লিংটন কাউন্টি অফিসের কর্মকর্তাদের প্রতি আমাদের এই কম্যুনিটি সেন্টার ব্যবহার করার সুযোগ দেয়ার জন্য। এছাড়া ডঃ সৈয়দ মাহতাব আহমেদের পরিচালনায় যেসব ডাক্তার এবং সেবাপ্রদানকারী সেদিনের ফ্রি হেলথ ক্যাম্পে সেবা দান করেছেন, তাদের প্রতি আমাদের আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। তারা হলেনঃ১। ডঃ সৈয়দ মাহতাব আহমেদ।২। ডঃ রাকেশ মাথুর।৩। ডঃ আসাদ কাশেম।৪। ডঃ ইসমাত কাশেম।৫। ডঃ মরিয়ম পারভিন মহুয়া।৬। সেবিকা (RN) সামিনা হাসান।৭। নিউট্রিশনিষ্ট ফারহানা কবির এমা।

এছাড়া আমাদের প্রিয়বাংলার উপদেষ্টা, শুভানুধ্যায়ী এবং নিবেদিতপ্রান কর্মীবাহিনীকে আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি তাদের মূল্যবান সময় ও সহযোগিতার জন্য, যাদের আত্মত্যাগ ও শ্রমের জন্যই সম্ভব এবং সফল হয়েছে প্রিয়বাংলার এই বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান প্রকল্পের বাস্তবায়ন। তারা হলেনঃ১। ওয়াহেদ হুসেইনি (উপদেষ্টা)।২। এ্যান্থনী পিউস গোমেজ।৩। মাহফুজুর রহমান (সিনিয়র)।৪। ডেমিয়ান ডায়াস।৫। আবু বকর সরকার। ৬। রাজীব বড়ুয়া।৭।আরিফ ইসলাম।৮। মাহফুজুল ইসলাম ভূঁইয়া।৯। মারুফুল ভূঁইয়া।১০। রফিকুল ইসলাম আকাশ।১১।সুমন কর্মকার।১২।নুসরাত জাহান।১৩।শারমিন জামান।১৪।লুবাবাহ রহমান (চুড়ি)।১৫। লায়লা হক বিন্দু।১৬। সোফিয়া পারভীন।১৭।হাসনাত সানি।১৮।সম্রাট বড়ুয়া।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, ভার্জিনিয়ার রিচমন্ড-এ অবস্থিত এবং কর্মরত “We Care Foundation”-এর পক্ষ থেকে ডঃ আসাদ কাশেম এবং ডঃ ইসমাত কাশেম প্রিয়বাংলার স্বাস্থ্যসেবা প্রকল্পের জন্য একটি ওজন মাপার যন্ত্র এবং দু’টি ব্লাড প্রেসার মাপার যন্ত্র উপহার দিয়েছেন এবং প্রিয়বাংলার পক্ষে তা জনাব ওয়াহেদ হুসেইনি কৃতজ্ঞতাসহ গ্রহণ করেন।

উল্লেখ্য, বিষয় ধন্যাবাদ কাবাব কিং-এর জনাব হোসেইনকে প্রিয়বাংলার এই মহতী উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সকল ডাক্তার এবং স্বেচ্ছাসেবকদের জন্য লাঞ্চ সরবারহ করার জন্য। অতঃপর সবাইকে ধন্যবাদ জানিয়ে আয়োজিত প্রিয়বাংলার মহতী উদ্যোগ- “বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান” অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.