কুমিল্লা সোসাইটির বর্ণাঢ্য বনভোজন

404

মমিন মজুমদার: কুমিল্লা সোসাইটি ইউএসএ ইনকের বার্ষিক বনভোজন বর্ণাঢ্য আয়োজনে গত ৫ আগষ্ট রবিবার অনুষ্ঠিত হয় ওয়েষ্টচেষ্টার জর্জ আইল্যান্ড পার্কে। নিউইয়র্কের বিভিন্ন বরো বসবাসকারী কুমিল্লা জেলাবাসী কয়েকটি বাস ছাড়াও শতাধিক প্রাইভেট গাড়ীতে সকালে পৌঁছেন পার্ক স্পটে। বেলা ১২টার সময় পুরো পার্ক কানায় কানায় ভরপুর হয়ে যায়। প্রায় পাঁচ শতাধিক লোকের উপস্থিতিতে বনভোজন যেন কুমিল্লাবাসীর মিলনমেলায় পরিণত হয়। কয়েক পর্বে সাজানো মনোমুগ্ধকর অনুষ্ঠানে উপস্থিত সকলে উৎসাহ-উদ্দীপনায় অংশগ্রহন করে উপভোগ করেন দিনটি। শুরুতে বনভোজন আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বনভোজনে কুমিল্লা জেলাবাসীর পাশাপাশি যোগদেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের অনেকে। এতে বনভোজেনর আনন্দের মাত্রা আরো বৃদ্ধি পায়। উদ্বোধনের পরই শুরু হয় খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সংক্ষিপ্ত আলোচনাসহ বিভিন্ন ইভেন্ট। প্রত্যেকটা ইভেন্টে বয়স্কদের পাশাপাশি এ প্রজন্মের কিশোর-কিশোরীদের অংশগ্রহন ছিল লক্ষণীয়। মহিলাদের হাড়ি ভাঙ্গা খেলা উপস্থিত সকলকে  দারুনভাবে আনন্দ দেয়। এ পর্ব পরিচালনা করেন মহিলা সম্পাদিকা তাসলিমা পাটোয়ারী। সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন মনিকা দাস, আরিফুল হক সহ অন্যান্য শিল্পীরা। এতে দেশাত্ববোধক গান বেশী স্থান পায়।

বনভোজনে আলোচনা পর্ব সোসাইটির সভাপতি আবুল খায়ের আকন্দ সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: সালাউদ্দিন চৌধুরীর পরিচালনা অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখেন, বনভোজন উপকমিটির আহবায়ক ও সংগঠনের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ডা: আলী আহমেদ, প্রধান অতিথি ডা: মজিবুর রহমান মজুমদার, সাবেক জেলা জজ নুর মোহাম্মদ জাহাঙ্গীর, বৃহত্তর কুমিল্লা সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সরকার, সংগঠনের সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা আবুল বাসার মিলন, বাংলাদেশ সোসাইটির সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূইঁয়া, বৃহত্তর কুমিল্লা সমিতির সহ সভাপতি ইয়ার আহমেদ পাটোয়ারী, সাবেক চেয়ারম্যান রুহুল কুদ্দুস খোকন, বিশিষ্ট ব্যবসায়ী রুহুল আমিন সরকার, শওকত পাটোয়ারী, একরামুল হক প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, সোসাইটির কার্যকরী সদস্যদের অকান্ত পরিশ্রমের ফসল আজকের এই সুন্দর বনভোজন। বনভোজনে পারস্পারিক পরিচিতি ও  প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে বিমোহিত করেছে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। আমাদের উদ্দেশ্য পরিস্কার আমরা ঐক্য, ভ্রাতৃত্ববোধ, সৌহার্দ, সম্প্রীতি সৃষ্টিতে বিশ্বাস করি। আজকের এ বনভোজন নিছক আনন্দ উৎসবই না, এ আয়োজন আমাদের ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা। দিনব্যাপী আনন্দ-উৎসব, পরস্পর পরিচিতি, আড্ডায় অতিবাহিত হয় একটি দিন প্রবাসী কুমিল্লাবাসীর। আলোচনার পর ভোজনবিলাসীদের জন্য ছিল সুস্বাদু খাবার।

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, কাজী আব্দুর রশিদ, আজহারুল ইসহাক খোকা, মাষ্টার সিরাজুল ইসলাম, মো: আবুল হোসেন, আলহাজ্ব নূরুল ইসলাম, মোফাজ্জ্বল হোসেন, হাজী রেহান উদ্দিন আকন্দ (মাষ্টার), ফারুক আহমেদ মিয়াজী, মো: আবু মুছা, সেলিম মিয়া, রাসেল সরকার, মাইনুদ্দিন, সাইফুল চৌধুরী চঞ্চল, ওবায়েদ, আতাউর রহমান শামীম, শামীম মিয়া, মাজহারুল ইসলাম, সোহেল, আবুল কালাম, বিপ্লব, আব্দুল মতিন, জামিল মিয়াজী, মনসুর আহমেদ মিয়াজী, বিপু, সাত্তার দেওয়ান, এমদাদুল হক বাবুল সহ আরো অনেকে।

সবশেষে র‌্যাফেল ড্রসহ বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন আমন্ত্রিত অতিথি ও সোসাইটির কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে সমাজ সেবা ও সংগঠনকে গতিশীল রাখার সম্মানে ডা: মজিবুর রহমান মজুমদার, ডা: আলী আহমেদ ও আবুল বাসার মিলনকে সোসাইটির পক্ষ থেকে ক্রেষ্ট প্রদান করা হয়।

বনভোজনের সাবির্ক সহযোগিতায় ছিলেন, সহ সভাপতি জাকির হোসেন, আসাদুর রহমান খান, মোহাম্মদ মোমেন, সহ সাধারণ সম্পাদক  আ.স.ম খালেদুর রহমান (সবুজ), কোষাধ্যক্ষ  মিজানুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক  আব্দুল আলীম মিয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক: মোহাম্মদ জুয়েল, ত্রুীড়া ও সাংস্কৃতিক সম্পাদক  মো: সালাহ উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদক  তাসলিমা পাটোয়ারী, দপ্তর সম্পাদক মিজানুর রহমান, সমাজ কল্যাণ সম্পাদক কামাল হোসেন, সদস্যবৃন্দ মো: ইউনুস খান, মো: রোমেল সরকার, সাইফুল ইসলাম, দীপক সাহা, মিজানুর রহমান।

দিনশেষে পড়ন্ত বিকেলে সভাপতি ও সাধারণ সম্পাদকের সমাপনি বক্তব্যের মধ্যদিয়ে বনভোজেনের কার্যক্রম সমাপ্ত হয়। এরপর প্রত্যেকে নিজ গন্তেব্যের উদ্দেশ্যে রওনা দেন আনন্দমনে।

Leave A Reply

Your email address will not be published.