মনোনয়ন পাচ্ছেন বদির স্ত্রী, এলাকায় ব্যাপক প্রতিক্রিয়া

269

ঢাকা: কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনে বিতর্কিত সাংসদ আবদুর রহমান বদি আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন না এবার। গতকাল সোমবার এ খবর প্রকাশ হওয়ার পর তুমুল আলোচনা চলছে এলাকায়।

এ আসনে টিকিট পাচ্ছেন তার প্রথম স্ত্রী শাহীন চৌধুরী। এ খবরে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে ভোটারদের মধ্যে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা দুই মেয়াদের এমপি আবদুর রহমান বদি। নানা অভিযোগে তিনি দেশব্যাপী সমালোচিত। মাদক ব্যবসায়ীদের গডফাদার হিসেবে তালিকার শীর্ষে রয়েছে তার নাম। অবৈধভাবে বিপুল সম্পদ অর্জন এবং কর ফাঁকি দেওয়ার অভিযোগে এরই মধ্যে এ সাংসদের বিরুদ্ধে মামলা হয়েছে। দীর্ঘ সময় জেলেও ছিলেন তিনি। তার হাতে প্রহূত হয়েছেন সরকারি কর্মকর্তা, আইনজীবী, শিক্ষক, প্রকৌশলীসহ অনেকে। বিতর্কিত এই সাংসদ প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন এবারও। কিন্তু নিজের মনোনয়নের ব্যাপারে রয়েছেন অনিশ্চয়তায়। তাই প্রথম স্ত্রী শাহীন চৌধুরীকে দিয়েও আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

আওয়ামী লীগের সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে, বহুল বিতর্কিত এমপি বদিকে দলীয় মনোনয়ন দেওয়া হচ্ছে না এবার। এ বিষয়টি এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে তাকে। তার স্থলে মনোনয়ন দেওয়া হচ্ছে তার প্রথম স্ত্রী শাহীন চৌধুরীকে।

এ খবরে বদির বিরোধী শিবির বিএনপির নেতাকর্মীরা আনন্দ প্রকাশ করেছে, স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

বদির প্রবল প্রতিদ্বন্দ্বী সাবেক সাংসদ টেকনাফ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, ‘মাদকের শীর্ষ গডফাদার হিসেবে খ্যাত সাংসদ বদি দেশব্যাপী আলোচিত-সমালোচিত। তার প্রতি দলের নেতাকর্মীদের আস্থা ও সমর্থন নেই। তার স্ত্রীকে না দিয়ে ত্যাগী কোনো নেতাকে মনোনয়ন দেওয়া হলে এ আসনে আওয়ামী লীগের জয় নিশ্চিত।’

টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর বলেন, ‘উখিয়া ও টেকনাফ আওয়ামী লীগের প্রায় সব নেতাকর্মী সাংসদ বদির বিরুদ্ধে অবস্থান করছে। এ অবস্থায় তাকে অথবা তার স্ত্রীকে দলের মনোনয়ন দেওয়া হলে দলীয় নেতাকর্মীরা হতাশ হবেন। সাধারণ ভোটারদের মধ্যে এর প্রভাব পড়বে।’

আওয়ামী লীগের কেন্দ্রীয় একটি সূত্র জানিয়েছে, বিতর্কিত কোনো সাংসদকে এবার মনোনয়ন দেবে না আওয়ামী লীগ। পরিচ্ছন্ন ইমেজের প্রার্থীকে মনোনয়ন দিয়ে অতীতের বিতর্কগুলো মুছে ফেলার চেষ্টা করা হবে। সেই বিবেচনায় সাংসদ বদির আসনে তার স্ত্রী শাহীন চৌধুরীকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাকে মনোনয়ন দিলে এলাকায় বদির জনপ্রিয়তা স্ত্রীর ঝুলিতে যোগ হবে বলে মনে করা হচ্ছে।

তবে এমপি বদির সমর্থকরা এ খবরকে ভালোভাবে নিতে পারছেন না। তার একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আহমদ বলেন, ‘বদিকে প্রার্থী করা হলে এ আসনে নিশ্চিতভাবে আওয়ামী লীগের জয় হতো।’

এদিকে শাহীন চৌধুরীকে নিয়ে ব্যাপক কৌতূহল দেখা দিয়েছে ভোটারদের মধ্যে। তিনি এর আগে রাজনীতিতে সক্রিয় ছিলেন না। একজন গৃহবধূ হয়েও এমপি নির্বাচনে অংশ নেবেন, তাই অনেকে জানতে চাইছেন তার অতীত ইতিহাস।

শাহীন চৌধুরী সাধারণ গৃহবধূর জীবনযাপন করলেও তিনি একটি রাজনৈতিক পরিবারের কন্যা। তার বাবা নুরুল ইসলাম চৌধুরী ঠাণ্ডা মিয়া ছিলেন উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং স্থানীয় আওয়ামী লীগের নেতা। তার বড় ভাই হুমায়ুন কবির চৌধুরী কক্সবাজার জেলা পরিষদের নির্বাচিত সদস্য। ছোট ভাই জাহাঙ্গীর কবির চৌধুরী উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। চাচা হামিদুল হক চৌধুরী উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

আওয়ামী লীগের প্রার্থী হওয়া সম্পর্কে শাহীন চৌধুরী বলেন, ‘দল থেকে এখনও মনোনয়ন চূড়ান্ত করা হয়নি। আমি রাজনৈতিক পরিবারের সন্তান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে নৌকার মনোনয়ন দেন, তাহলে নৌকাকে বিজয়ী করার জন্য যা করার সব করব।’

Leave A Reply

Your email address will not be published.