আইসিসি’র হল অব ফেমে ক্যালিস-লিসা-জহির

196

স্পোর্টস ডেস্ক: আইসিসি’র হল অব ফেমে অভিষিক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

আইসিসি’র নিয়ম অনুযায়ী সর্বশেষ খেলা আন্তর্জাতিক ম্যাচ থেকে পাঁচ বছর পর হল অব ফেমে জায়গা করে নিতে পারেন ক্রিকেটাররা। আর প্রোটিয়া লিজেন্ড ক্যালিস আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০১৪ সালে। এ দিক থেকে যোগ্যতা অর্জনের পর দ্রুত এই সম্মাননাটা পেয়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যালিস।

টেস্ট ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন ক্যালিস। ৫৫.৩৭ গড়ে ১৩ হাজার ২৮৯ রান করেন তিনি। বর্ণিল ক্রিকেট ক্যারিয়ারে লাল বল হাতে ফাস্ট-মিডিয়াম সুইং বোলিংয়ে ৩২.৬৫ গড়ে ২৯২ উইকেটও শিকার করেছেন ক্যালিস।

গ্রায়েম পোলক, ব্যারি রিচার্ডস ও অ্যালান ডোনাল্ডের পর দক্ষিণ আফ্রিকার চতুর্থ ক্রিকেটার হিসেবে ক্রিকেট দুনিয়ার অভিভাবক সংস্থার হল অব ফেমে অন্তর্ভুক্ত হলেন ক্যালিস।

এদিকে ১৯৬৯-১৯৮৫ সাল পর্যন্ত টেস্ট ক্রিকেট খেলা জহির আব্বাস ষষ্ঠ পাকিস্তানি ক্রিকেটার হিসেবে হানিফ মোহাম্মদ, ইমরান খান, জাভেদ মিয়াঁদাদ, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসের পর হল ফেমে ঢুকলেন।

অন্যদিকে বেলিন্ডা ক্লার্ক, বেটি উইলসন, কারেন রোল্টন ও ক্যাথরিন ফিটজপ্যাট্রিকের পর পঞ্চম অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটার ও সব মিলিয়ে অস্ট্রেলিয়ার ২৭তম ক্রিকেটার হিসেবে এই সম্মাননা পেলেন লিসা স্থালেকর।

Leave A Reply

Your email address will not be published.