‘নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা দক্ষিণ কোরিয়ার যুদ্ধবাজদের জন্য সতর্কবার্তা’

364

আর্ন্তজাতিক ডেস্ক: নতুন ক্ষেপনাস্ত্র পরীক্ষা দক্ষিণ কোরিয়া ও তাদের যুদ্ধবাজ মিত্রদের জন্য  সতর্কবার্তা বলে উল্লেখ করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিং জং উন।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার একদিন পরে এর ব্যাখ্যা দিয়ে উত্তর কোরিয়া বলেছে, এই সতর্কবার্তা এই কারণে দেওয়া হয়েছে, যাতে তারা অস্ত্র আমদানি ও যৌথ সামরিক মহড়া বন্ধ করে।শুক্রবার দেশটির শীর্ষ নেতা কিম জং উনের দেওয়া এই সতর্কবার্তায় যুক্তরাষ্ট্রের দিকেও ইঙ্গিত করা হয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। শীর্ষ নেতা কিম জং উন উপস্থিত থেকে এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এটি ছিল পিয়ংইয়ংয়ের প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

উন বলেছেন, দক্ষিণে অবস্থানরতত আমাদের দেশের নিরাপত্তার জন্য সরাসরি সম্ভাব্য হুমকি অপসারণে আমরা অপ্রতিরোধ্য প্রচণ্ড শক্তিশারী অস্ত্র ব্যবস্থার উন্নয়ন বন্ধ রাখতে পারি না।’

দক্ষিণ কোরিয়া শান্তিকে সমর্থন জানিয়ে একইসঙ্গে অস্ত্র আমদানির মাধ্যমে ‘দ্বৈত আচরণ’ করছে বলেও অভিযোগ করেন উন। এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘দক্ষিণ কোরিয়ার সামরিক যুদ্ধবাজদের জন্য আনুষ্ঠানিক সতর্কবার্তা’ বলেও মন্তব্য করেছেন তিনি।

উন বলেন, দক্ষিণ কোরিয়ার নেতাদের এ ধরণের আত্মঘাতী কর্মকান্ড বন্ধ করা উচিৎ এবং ‘সতর্কবার্তা এড়িয়ে যাওয়ার মতো ভুল করা উচিৎ নয়।’

Leave A Reply

Your email address will not be published.