সমকাল কার্যালয়ে সহকর্মীদের শ্রদ্ধা শেষে জানাজা অনুষ্ঠিত

412

ঢাকা: সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় নিহত দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের জানাজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকাল ৯টা ২০ মিনিটে তেজগাঁওয়ে সমকাল কার্যালয়ের পাশে অবস্থিত বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল সোয়া ৮টার দিকে সমকাল কার্যালয়ে নেয়া হয় গোলাম সারওয়ারের মরদেহ। সেখানে সহকর্মীরা তাদের প্রিয় সম্পাদকের মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

জানাজা শেষে সকাল ৯টা ৩৫ মিনিটে শহীদ মিনারের উদ্দেশ্যে টেক্সটাইল মাঠ থেকে মরদেহ নিয়ে যাওয়া হয়। সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য সেখানে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রাখা হবে। এরপর নেয়া হবে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে। সেখানে সংবাদকর্মীরা গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন গোলাম সারওয়ার।

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করা এই সাংবাদিকের মরদেহ মঙ্গলবার দেশে আনা হয়।

দেশে আনার পর তার মরদেহ রাখা হয় বারডেম হাসপাতালের হিমঘরে। এরপর বুধবার মরদেহ নেয়া হয় গ্রামের বাড়ি বরিশালের বানারিপাড়ায়। সেখান থেকে মরদেহ ঢাকায় আনার পর বৃহস্পতিবার সকাল সোয়া ৮টার দিকে নেয়া হয় সমকাল কার্যালয়ে।

সোমবার সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় সোমবার রাত ১১টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিট) মারা যান গোলাম সারওয়ার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

উন্নত চিকিৎসার জন্য গত ৩ আগস্ট রাতে গোলাম সারওয়ারকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হয়। পরদিন তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়। তবে নিউমোনিয়া সংক্রমণ হ্রাসের পাশাপাশি ফুসফুসে জমে থাকা পানিও কমে গিয়েছিল। হার্টও স্বাভাবিকভাবে কাজ করছিল। এরই মধ্যে গত রবিবার হঠাৎ করে তা রক্তচাপ কমে যায়। কিডনি স্বাভাবিকভাবে কাজ করছিল না। এ অবস্থায় সোমবার বিকেল পাঁচটার দিকে শারীরিক অবস্থার অবনতি হলে গোলাম সারওয়ারকে লাইফসাপোর্টে নেয়া হয়।

এর আগে গত ২৯ জুলাই হঠাৎ অসুস্থবোধ করলে গোলাম সারওয়াকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

সম্পাদক পরিষদের সভাপতি প্রবীণ এ সাংবাদিকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানান। সোমবার রাতে পৃথক শোকবার্তায় তারা মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও নানা শ্রেণি-পেশার মানুষ প্রবীণ এই সাংবাদিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতকোত্তর করেন।

১৯৬২ সালে দৈনিক আজাদী পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এরপর ১৯৬২ থেকে ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত দৈনিক সংবাদ পত্রিকার সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকায় যোগদান করেন। এরপর প্রায় তিন দশক ধরে নানা পদে দায়িত্ব পালন করেন। পরে সাপ্তাহিক পূর্বাণীতেও বিভিন্ন পদে কাজ করেছেন। গোলাম সারওয়ার দৈনিক যুগান্তর ও দৈনিক সমকাল পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সমকালের সম্পাদক ছিলেন।

এছাড়া তিনি সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও পিআইবির চেয়ারম্যান ছিলেন। ২০১৪ সালে সাংবাদিকতায় তিনি একুশে পদক পান।

Leave A Reply

Your email address will not be published.