১৫ আগস্ট বঙ্গবন্ধুর ৪৩তম মৃত্যুবার্ষিকী : নিউইয়র্কে নানা কর্মসূচী গ্রহণ

499

নিউইয়র্ক : আগামী ১৫ আগস্ট বুধবার ৪৩তম ‘জাতীয় শোক দিবস’। ১৯৭৫ সালের এই দিনে বাংলাদেশ সেনাবাহিনীর কতিপয় সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর সাথে স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, দুই পুত্রবধু সহ আরো অনেকেই সেদিন হত্যার শিকার হন। প্রতিবছরের মতো এবছরও ১৫ আগষ্ট ঘিরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসুচীর মধ্যে থাকবে কালো ব্যাজ ধারণ, মসজিদে মসজিদে দোয়া, আলোচনা সভা, স্মরণ সভা, তবারক বিতরণ প্রভৃতি। খবর ইউএনএ’র।

‘জাতীয় শোক দিবস’ ১৫ আগষ্ট স্মরণে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং দলের অঙ্গ ও সহযোগী সংগঠন আলোচনা সভার আয়োজন করবে বলে দলীয় সূত্রে জানা গেছে। জ্যাকসন হাইটস এলাকাবাসী: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ‘জাতীয় শোক’ দিবস স্মরণে প্রতিবছরের মতো এবছরও নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকাবাসী ১৫ আগষ্ট বুধবার দোয়া ও তবারক বিতরণ কর্মসূচীর আয়োজন করবে। এছাড়া কর্মসূচীর মধ্যে থাকবে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। স্থানীয় ৩৬ স্ট্রীটে খাবার বাড়ীর সামনে ফুটপাতে তবরাক বিতরণ আয়োজন করা হবে বলে জানা গেছে।

সম্মিলিত জোট, নিউইয়র্ক: ‘শোককে শক্তিতে পরিণত’ ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ, উন্নত দেশ গড়ার শপথে ৪৪তম জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আগামী ১৫ আগস্ট বুধবার, সন্ধ্যা সাড়ে ৭টায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষের সম্মিলিত জোট, নিউইয়র্ক। সংগঠনের পক্ষে ড. প্রদীপ রঞ্জন কর জানান, কর্মসূচির মধ্যে থাকবে- ‘বঙ্গবন্ধুর জীবন ও দর্শন’ শীর্ষক আলোচনা, বঙ্গবন্ধুকে নিয়ে গান ও কবিতা পাঠ, বঙ্গবন্ধুর উপর ডকুমেণ্টারী ও চিত্র প্রদর্শন, বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে মোমবাতি প্রজ্বলন ও পূস্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং শপথ গ্রহণ।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নব গঠিত বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র শাখা দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে। ১৪ আগষ্ট মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এই কর্মসূচী পালিত হবে। ফাউন্ডেশনের সভাপতি ড. মনসুর খান ও সাধারণ সম্পাদক হাজী আব্দুল কাদের অনুষ্ঠানটি সফল করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।

গোপালগঞ্জ ফাউরেন্ডশন আমেরিকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জ ফাউন্ডেশন, আমেরিকা ইনক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে। ১৫ আগষ্ট বুধবার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের মেজবান রেষ্টুরেন্টে এই কর্মসূচী পালিত হবে। ফাউন্ডেশনের সভাপতি খসরুল আলম ও সাধারণ সম্পাদক রমাকান্ত বিশ্বাস অনুষ্ঠানটি সফল করতে সবার সহযোগিতা কামনা করেছেন।

Leave A Reply

Your email address will not be published.