কঠোর লকডাউন শুরু, আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট

214

ঢাকা: মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারাদেশে সাত দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে। এ লকডাউন বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি মাঠে রয়েছেন শতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ কঠোর লকডাউনে রাজধানীর বিভিন্ন মূল সড়ক ও এলাকার পাড়া-মহল্লায় তেমন কোনো লোকসমাগম দেখা যায়নি। সকাল থেকেই রাস্তায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ।

বৃহস্পতিবার সকাল ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত রাজধানীর উত্তরা, মহাখালী, মোহাম্মদপুর, শংকর, জিগাতলা, সিটি কলেজ মোড়, রাসেল স্কয়ার, সোহরাওয়ার্দী হাসপাতালের সামনে, শ্যামলী, কল্যাণপুর ও গাবতলী ঘুরে তেমন কোনো মানুষের চলাচল দেখা যায়নি। বন্ধ ছিল দোকান। তবে সকাল সাড়ে ৮টার পর থেকে কিছু মানুষের আনাগোনা সড়কে লক্ষ্য করা গেছে।

প্রধান সড়কগুলোতে কিছু পণ্যবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স, পোশাক প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠানের কর্মী আনা-নেওয়ার গাড়ি, বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের গাড়ি ও সংবাদমাধ্যমের গাড়ি চলতে দেখা গেছে।

এদিকে যান চলাচল নিয়ন্ত্রণে পুলিশের কঠোর ভূমিকা লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রশাসনের লোকজদেরও দেখা গেছে। যার ফলে তারা প্রায় প্রত্যেকটি গাড়ি চেক করার চেষ্টা করছেন। তারাও প্রত্যাশা করেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে ঢাকাবাসী তাদের সর্বাত্মক সহযোগিতা করবেন।

ধানমন্ডি ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার জাহিদ আহসান বলেন, আমরা প্রায় প্রত্যেকটি গাড়ি চেক করছি। এছাড়া জরুরি সেবার সঙ্গে যারা জড়িত তাদের শনাক্তে আইডি কার্ড দেখা হচ্ছে। সকাল থেকে আমার মাঠে নেমেছি।

এর আগে, বুধবার মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ আরোপ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা। কঠোর লকডাউন আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত অব্যাহত থাকবে। 

প্রজ্ঞাপন অনুযায়ী, কঠোর লকডাউনে সব যাত্রীবাহী যান্ত্রিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ সাত দিন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সব অফিস বন্ধ থাকবে। বন্ধ থাকবে বিপণিবিতান, মার্কেট, শপিং মল ও দোকানপাট। এছাড়া সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহনসহ সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে অভ্যন্তরীণ বিমান চলাচলও। 

তবে স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে ব্যাংক ও শিল্পকারখানা। পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবেন।

পুলিশ জানিয়েছে, এ সময়ে যৌক্তিক কারণ ছাড়া বাড়ির বাইরে গেলেই গ্রেফতার করা হবে। ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে।

এদিকে কঠোর লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বিসিএস প্রশাসন ক্যাডারের ১০৬ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। 

এদিকে বিধিনিষেধ কঠোরভাবে প্রতিপালনে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বুধবার বিকেলে পুলিশ সদর দফতর থেকে ভার্চুয়ালি সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা পুলিশ সুপার ও থানার অফিসার ইন-চার্জসহ সব ইউনিট প্রধানদের এ নির্দেশ দেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.