টেস্টের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক অ্যান্ডারসন

248

স্পোর্টস ডেস্ক: টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলকে পা রেখেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডের তিন টেস্ট সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনে এই কীর্তি গড়েন ‘কিং অব সুইং’।

সাউদাম্পটন টেস্টের তৃতীয়দিন ৫ উইকেট নিয়ে সফরকারীদের প্রথম ইনিংস একাই ধসিয়ে দেন অ্যান্ডারসন। যা ছিল টেস্ট ক্যারিয়ারে তার ২৯তম পঞ্চম উইকেট শিকার।

সোমবার (২৪ আগস্ট) ২ উইকেটের অপেক্ষা নিয়ে চতুর্থদিন শুরু করেন তিনি। কিন্তু এদিন ১০০ রানে দিন শেষ করা পাকিস্তান উইকেট হারায় মাত্র ২টি। যার একটি নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। অন্যটি অ্যান্ডারসন। তবে ইংলিশরা এদিন তার বলে চারটি ক্যাচ না ছাড়লে মাইলফলকটা গড়ে ফেলতে পারতেন ৩৮ বছর বয়সী পেসার।

অবশ্য একদিন পর হলেও টেস্টে ঠিকই ৬০০ উইকেকেটের মালিক হয়েছেন অ্যান্ডারসন। পঞ্চমদিন (২৫ আগস্ট) বৃষ্টির জন্য খেলা দেরিতে শুরু হলেও পাকিস্তান অধিনায়ক আজহার আলীকে এলবিডাব্লিউ’র ফাঁদে ফেলে এই কীর্তি গড়েন ডানহাতি বোলার।

প্রসঙ্গত, জেমস অ্যান্ডারসনের আগে টেস্ট ক্রিকেটে ৬০০ বা তারও বেশি উইকেট শিকার করেন কেবল মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)। অ্যান্ডারসনের এই রেকর্ড গড়তে খেলতে হয়েছে ১৫৬ ম্যাচ ও ২৯১ ইনিংস। তারমধ্যে এক ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনবার।

Leave A Reply

Your email address will not be published.