মিশিগানে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন

13

যুক্তরাষ্ট্র : সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট যুবলীগের উদ্যোগে ডেট্রয়েট সিটিতে বাংলাদেশি অধ্যুষিত বাংলাদেশ এভিনিউ এলাকায় নির্মাণ করা হয়েছে জাতির জনকের ভাস্কর্য। 

রবিবার সন্ধ্যায় ২১০০ কন্যান্ট এভিনিউতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কযর্টি উদ্বোধন করেন মিশিগান কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-১৪ এর কগ্রেসওম্যান ব্রেন্ডা লরেন্স। এ সময় কগ্রেসওম্যান ব্রেন্ডা লরেন্স বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞ ও সম্মানিতবোধ করছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ছিলেন আন্তর্জাতিক নেতা। বিশ্ব মানচিত্রে এবং ‘বাংলাদেশ’ নামক আন্তর্জাতিক সম্প্রদায়ে পূর্ববাংলার জনগণকে একটি স্বাধীন পরিচয় দেওয়ার ক্ষেত্রে তার অবদান সর্বদা শ্রদ্ধার সাথে স্বীকৃত হবে। বাঙালি অধ্যুষিত মিশিগানের ডেট্রয়েট ও হ্যামট্রামক শহরে এই মহান ও অসংবাদিত নেতা বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের উদ্যোগ গ্রহণের জন্য আপনাদেরকে ধন্যবাদ জানাই। কংগ্রেসওম্যান আরো বলেন, আসছে ৩ নভেম্বর আমেরিকার নির্বাচন। এজন্যে এই বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি আপনাদেরকে আমেরিকার মূলধারার রাজনীতির সাথে আরো জোরালোভাবে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানাই এবং আসন্ন জাতীয় নির্বাচনে ডেমোক্রেটদের পক্ষে সক্রিয় অংশগ্রহণের জন্য আপনাদের সর্বাত্বক সহযোগিতা কামনা করি। 
মিশিগানের সাংবাদিক আশিক রহমান ডেট্রয়েট থেকে এ অনুষ্ঠানের তথ্য জানিয়ে আরো জানান, মিশিগান স্টেট (ডিস্ট্রিক্ট-৯) সিনেটর পল ওজনো এবং ডিস্ট্রিক্ট -১২ এর স্টেট রিপ্রেজেনটেটিভ লরি স্টোন উদ্বোধনী অনুষ্টানে উপস্থিত থেকে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর শ্রদ্ধাস্বীকৃতি ‘স্ট্যাচ্যু ডেডিকেশন’ পত্র স্টেট যুবলীগকে দেন এবং বক্তব্য প্রদান করেন। 

মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মোঃ জাহেদ মাহমুদ আজিজ সুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ এর পরিচালনায় অনুষ্টান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শাহিদ আহমেদ মামুন। মিশিগান মহানগন আওয়ামী লীগের সভাপতি আব্দুস শাকুর খান মাখন, মিশিগান যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহিদুর রহমান চৌধূরী জাবেদসহ যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃবৃন্দ। 

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আমন্ত্রিত অতিথীবৃন্দ, মিশিগান মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ প্রবাসের মুক্তিযোদ্ধাগণ। 

মিশিগান স্টেট যুবলীগের উদ্যোগে বাংলাদেশ থেকে ভাস্কর্য তৈরির মূল উপকরণ এনে এটি নির্মাণ করে দিয়েছেন মিশিগান মহানগর আওয়ামী লীগ এর সহ-প্রচার সম্পাদক ছাদ আহমেদ। এটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৮ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৭ লাখ টাকা। নিরাপত্তার জন্য বঙ্গবন্ধুর ভাস্কর্যটি সার্বক্ষণিক সিসিটিভির আওতায় আনা হয়েছে এবং  রাতের আধারে যাতে ভাস্কর্যটি সবাই দেখতে পান সেজন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা করে রাখা হয়েছে। ডেট্রয়েট সিটির অনুমোদন সাপেক্ষে ব্যাক্তি মালিকানাধীন লিজকৃত জায়গায় নির্মান করা হয়েছে  বঙ্গবন্ধু ভাস্কর্যটি। 

প্রসঙ্গত: উল্লেখ্য যে, ১৯৯৮ সালে মিশিগানের পার্শ্ববর্তী ইলিনয় স্টেটে বিশ্বখ্যাত স্থপতি এফ আর খানের স্মৃতি বিজড়িত শিকাগো শহরের ডাউন টাউনে ‘শেখ মুজিব ওয়ে’র উদ্বোধন হয়েছে। 

Leave A Reply

Your email address will not be published.