অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের জাতীয় শোক দিবস পালিত

259

ভিয়েনা (অস্ট্রিয়া) থেকে: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনায় এক শোক সভার আয়োজন করে।

শনিবার বিকেলে রাজধানী ভিয়েনার রেনবো হলে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নাহীদ সুলতানা নাসরিন এবং উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক সৈয়দ রহমান মুক্তা।সভায় প্রধান অতিথি ছিলেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী লেখক, মানবাধিকারকর্মী ও সাংবাদিক এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। অনুষ্ঠানে ঢাকা থেকে টেলিফোনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব কাজী আরিফুজ্জামান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, সহ-সভাপতি আকতার হোসেন, সাইফুল ইসলাম জসিম, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সেলিম, যুগ্ম-সাধারণ সম্পাদক ইমরুল কায়েস, প্রচার সম্পাদিকা রেহানা আকতার, সাংস্কৃতিক সম্পাদিকা নিগার সুলতানা রিক্তা প্রমুখ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

সভায় প্রধান অতিথি এম নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু আজ সশরীরে আমাদের মধ্যে নেই কিন্তু তার জীবন ও কর্মের স্মৃতি জ্যোতির্ময় শিখার মতো অন্তহীন প্রেরণার উৎস হয়ে আমাদের মধ্যে বেঁচে আছে। প্রতিক্রিয়ার শক্তি বিএনপি-জামায়াত বহু চেষ্টা করেছে বঙ্গবন্ধুকে বাংলাদেশের মানুষের হৃদয় থেকে মুছে ফেলতে কিন্তু পারেনি। কেউ কখনো পারবে না।’

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজ তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

নাহীদ সুলতানা নাসরিন তার বক্তব্যে জাতীয় শোক দিবসের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করায় সমবেত সুধীজনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, ‘আমরা অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের মাধ্যমে প্রবাসে বঙ্গবন্ধুর আদর্শ প্রচারে বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নিয়েছি।’

সভা শেষে ‘৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি আক্কাস আশরাফী।

Leave A Reply

Your email address will not be published.