বিশ্বের সর্বকালের সেরা ৫ অলরাউন্ডারের তালিকায় সাকিব

204

স্পোর্টস ডেস্ক: দীর্ঘদিন আইসিসি র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে গেল বছর জুয়াড়ির তথ্য গোপন করায় সব ধরনের আর্ন্তজাতিক ক্রিকেট থেকে ১ বছরের জন্য নিষিদ্ধ হন তিনি।

আর তাই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবকে যে দল কতটা মিস করছে তা অবর্ণনীয়। সম্প্রতি শতাব্দীর দ্বিতীয় সেরা মূল্যবান খেলোয়াড় হয়েছেন তিনি।

তবে এ কথা অনেকেরই জানা নেই যে, ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের মধ্যে নাম রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসানের!

আর অবাক করা তথ্য হলো, সেরা পাঁচ অলরাউন্ডারে নেই কিংবদন্তি তারকা ইমরান খান, ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলিরা। যদিও তাদেরকেই বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার বলা হয়ে থাকে।

কিন্তু সাকিব আল হাসান এসব কিংবদন্তিদের পেছনে ফেলেছেন অনেক আগেই। মূলত পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন যেখানে রয়েছেন বাংলাদেশি আইকন সাকিবও।

পরিসংখ্যান অনুযায়ী, সেরা পাঁচ অলরাউন্ডারে শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া। ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩৪৩০ রান সংগ্রহ করেছেন তিনি। আর উইকেট নিয়েছেন ৩২৩টি!। ওয়ানডে ক্রিকেটে এমন অলরাউন্ডিং পারফরম্যান্স আর কারও নেই।

দ্বিতীয় সেরা অলরাউন্ডার হলেন সাবেক প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস। যাকে ছাড়া এক সময় দক্ষিণ আফ্রিকা দল কল্পনাই করা যেত না। অন্যতম সেরা এ অলরাউন্ডার দ. আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন ৩২৮টি ওয়ানডে। তার মোট রান ১১৫৭৯। উইকেট নিয়েছেন ২৭৩টি।

সেরা পাঁচের তালিকায় দুইজন পাকিস্তানি রয়েছেন। ইমরান খান নন, তারা হলেন সাবেক পাক অধিনায়ক বুমবুম শহীদ আফ্রিদি এবং মিডিয়াম পেসার আবদুল রাজ্জাক।

৩৯৮ ওয়ানডে খেলে ৮ হাজার ৬৪ রান করেছেন আফ্রিদি। আফ্রিদির ঝুলিতে জমা ৩৯৫টি উইকেট। আর আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে রান করেছেন ৫০৮০। আর উইকেট নিয়েছেন ২৬৯টি।

এবার টাইগার সাকিব আল হাসানের পরিসংখ্যানের দিকে নজর দেয়া যাক। ২০৬টি ওয়ানডে খেলে সাকিব সংগ্রহ করেছেন ৬৩২৩ রান এবং আর তার স্পিন ঘূর্ণিতে ব্যাটসম্যানরা কুপোকাত হয়েছেন ২৬০ বার।

Leave A Reply

Your email address will not be published.