ফের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার হুমকি উত্তর কোরিয়ার

287

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার দেশ আবারও পরমাণু কর্মসূচি চালু করবে এবং দূর পাল্লার মিসাইল পরীক্ষা শুরু করবে। এছাড়া তার দেশ খুব শিগগিরই ‘একটি নতুন কৌশলগত অস্ত্রের’ উন্মোচন করবে বলেও জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা।

তবে আলোচনার জন্য দরজা খোলা রয়েছে বলেও জানিয়েছেন কিম জং উন। তিনি বলেন, যেকোনো ধরনের পরীক্ষাই যুক্তরাষ্ট্রের ‘মনোভাবের’ ওপর নির্ভর করবে।

গত কয়েক বছর ধরে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ধীরগতিতে এগোচ্ছে। তবে ওয়াশিংটন জানিয়েছে, পরমাণু কর্মসূচি পুরোপুরি প্রত্যাহার না করলে পিয়ংইয়ংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।
এদিকে গত মাসে বেশ কয়েকটি ছোট অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রকে চাপের মধ্যে রাখতে উত্তর কোরিয়া ওইসব পরীক্ষা চালিয়েছিল।

অন্যদিকে ট্রাম্প ও কিমের মধ্যে আলোচনার অন্যতম ইস্যু ছিল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল। সেক্ষেত্রে উত্তর কোরিয়া তাদের পরমাণু কর্মসূচি প্রত্যাহার করলে আবারও এটির পরীক্ষা চালাতে পারে পিয়ংইয়ং। সবশেষ ২০১৭ সালে এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের চারদিনের এক সমাবেশের শেষদিনে পরমাণু কর্মসূচি থেকে সরে আসার এই ঘোষণা দেন কিম জং উন। আজ উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কেসিএনএ জানিয়েছে, যেহেতু যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া অব্যাহত রেখেছে এবং নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে; তাই কিম জং উন স্বঘোষিত স্থগিতাদেশ চালিয়ে যেতে বাধ্য নন।

Leave A Reply

Your email address will not be published.