সেনাদের জীবন বাঁচাতে যুক্তরাষ্ট্রকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান ইরানের

295

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) খাতামুল আম্বিয়া বিমানঘাঁটির কমান্ডার মেজর জেনারেল গোলাম আলী রাশিদ যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে বলেছেন, আপনাদের সেনাদের জীবন বাঁচাতে আপনারা মধ্যপ্রাচ্যে দায়িত্বশীল আচরণ করুন।

ইরানের হরমুজগান প্রদেশে যুক্তরাষ্ট্রের একটি অত্যাধুনিক আরকিউ-৪এ গ্লোবাল হক ড্রোন ভূপাতিত করার পাঁচদিনেরও কম সময়ের মধ্যে জেনারেল গোলাম আলী রাশিদ এ বক্তব্য দিলেন। কয়েক দফা সতর্কবার্তা দেয়ার পর তা উপেক্ষা করায় আইআরজিসি মার্কিন ড্রোনটিকে ভূপাতিত করে।

আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের রাডার ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনার কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার পরিদর্শনের সময় জেনারেল রাশিদ যুক্তরাষ্ট্রের সতর্ক করেন। 

তিনি বলেন, এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের ভুল আচরণ এড়িয়ে চলা উচিত। তিনি সুস্পষ্ট করে বলেন, মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের জীবন ঝুঁকিমুক্ত রাখতেই ওয়াশিংটনকে বাজে আচরণ পরিহার করতে হবে। 

তিনি আরও বলেন, ইরান কখনো যুদ্ধ করতে চায় না কিন্তু কেউ যদি যুদ্ধ শুরু করে তাহলে ইরানি জাতির সম্মান রক্ষার জন্য সে যুদ্ধ মোকাবেলায় প্রস্তুত তেহরান।

ড্রোন ভূপাতিত করার ঘটনায় ইরান ও আমেরিকার মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। তবে ইরান জানিয়েছে, ড্রোনের সঙ্গে মার্কিন সামরিক বিমানও ছিল। কিন্তু ইরান ইচ্ছা করেই তা ভূপাতিত করে নি কারণ ড্রোন ভূপাতিত করার ঘটনায় কোনো প্রাণহানি ঘটে নি।

Leave A Reply

Your email address will not be published.