উত্তেজনার মধ্যে ইরানের উপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

267

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন ড্রোন ভূপাতিত করার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এদিকে ইরানের পরমাণু অস্ত্র কর্মসূচিতে বাধা দিতে দেশটির ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ডেকে এ কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট।এসময় ট্রাম্প বলেন, ইরান তাদের আচরণ পরিবর্তন না করলে অর্থনৈতিক চাপ অব্যাহত থাকবে। সোমবার থেকেই নতুন নিষেধাজ্ঞা কার্যকরের কথা জানান তিনি।

সম্প্রতি ওয়াশিংটন-তেহরান ধারাবাহিক উত্তেজনার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে অস্থিরতা। কয়েক দিন আগেই মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরই মধ্যে বৃহস্পতিবার ইরানে ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামের একটি ড্রোন ভূপাতিত করার খবর পাওয়া গেছে, যার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে সামরিক অভিযানের নির্দেশ দিয়েও তা প্রত্যাহার করে নেন।

ট্রাম্প জানান, যদি মার্কিন বাহিনী হামলা করতো, তাহলে ওই হামলায় ১৫০ ইরানি প্রাণ হারাতো। এ কারণে হামলা বন্ধ করার জন্য তিনি নির্দেশ দেন বলেও জানান।

অন্যদিকে মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার পর ইরানের রেভ্যুলুশনারি গার্ডস কর্পস’র (আইআরজিসি) কমান্ডার বলেন, ইরান যুদ্ধের জন্য প্রস্তুত।

জেনারেল হোসেইন সালামি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া বক্তব্যে বলেন, মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করা যুক্তরাষ্ট্রের জন্য একটি পরিষ্কার বার্তা।

Leave A Reply

Your email address will not be published.