পদ্মা সেতুর ১২তম স্প্যান বসছে আজ, দৃশ্যমান হবে প্রায় ২ কি.মি.

263

নিউজ ডেস্ক: পদ্মা সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১২তম স্প্যান বসছে আজ। স্প্যানটি বসানো হয়ে গেলে সেতুর মূল অবকাঠামো দাঁড়াবে এক হাজার ৮০০ মিটার।

গত শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল; কিন্তু ঘূর্ণিঝড় ফণী’র কারণে সে পরিকল্পনা বাতিল করে মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে ১৫০ মিটার দৈর্ঘ্যের ‘৫-এফ’ নম্বরের স্প্যানটি পরে বসানোর জন্য প্রস্তুত রাখা হয়েছিল।

আবহাওয়া ও অ্যাংকরিংসহ সবকিছু অনুকূলে থাকলে সোমবার বিকালের মধ্যেই মাঝ পদ্মায় নির্মিত ২০ ও ২১ নম্বর পিলারের ওপর বসবে ১২তম স্প্যানটি।

এর আগে গত ২৩ এপ্রিল জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর বসানো হয় ১১তম স্প্যান। এতে পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয় এক হাজার ৬৫০ মিটার। আর সোম ও মঙ্গলবার মিলিয়ে ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়ে গেলে সেতুর মূল অবকাঠামো দাঁড়াবে এক হাজার ৮০০ মিটার।

কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২৫টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.