সিরিয়ায় আইএস খিলাফতের অবসান: এসডিএফ

314

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র সমর্থিত ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস’ (এসডিএফ) দাবি করেছে, সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) স্বঘোষিত প্রায় পাঁচ বছরের খিলাফতের সমাপ্তি ঘটেছে। গতকাল শনিবার কুর্দি নেতৃত্বাধীন এসডিএফ আইএসের সর্বশেষ ঘাঁটি বাগুজে নিজেদের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ ঘোষণা দেয়।

বিবিসির খবরে বলা হয়, বাগুজ থেকে আইএসের অনেক যোদ্ধা গত কয়েক দিনে পালিয়ে গেছে। আর যারা থেকে যায়, তারা গাড়িবোমা ও আত্মঘাতী হামলাসহ নানাভাবে এসডিএফের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে।গতকাল এসডিএফের গণমাধ্যম শাখার প্রধান মুস্তফা বালি এক বিবৃতিতে বলেন, ‘এসডিএফ সিরিয়ার শতভাগ এলাকা থেকে আইএস নির্মূলের ঘোষণা দিয়েছে। আজকের এই বিশেষ দিনে আমরা সেসব শহীদকে বিশেষভাবে স্মরণ করছি, যাদের আত্মত্যাগ ছাড়া এই বিজয় সম্ভব ছিল না।’

এদিকে ধারণা করা হচ্ছে, সিরিয়া থেকে বিতাড়িত হলেও বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে আইএসের হুমকি রয়েই গেছে। বিশেষ করে নাইজেরিয়া, ইয়েমেন, আফগানিস্তান ও ফিলিপাইনে ঘাঁটি গাড়ার চেষ্টা করছে তারা।

উল্লেখ্য, সাফল্যের চূড়ায় থাকাকালে সিরিয়া ও ইরাকের প্রায় ৮৮ হাজার বর্গকিলোমিটার এলাকা আইএসের দখলে ছিল। কিন্তু সরকারি সেনা ও এসডিএফের অভিযানের মুখে সিরিয়া থেকে ক্রমে বিতাড়িত হতে বাধ্য হয় তারা। এর আগে ২০১৭ সালে আইএস নির্মূলের ঘোষণা দেয় ইরাক সরকার।

সূত্র: বিবিসি

Leave A Reply

Your email address will not be published.