বসন্ত বাতাসে সই গো…

319

ঢাকা: বসন্ত এলেই ‘বসন্ত বাতাসে সই গো’ গানটা অনেকেরই মনে চলে আসে। কেউ কেউ হয়তো গুনগুন করে ধরতে পারেন সেই গান। ঢাকায় যারা থাকেন না, তাদের অনেকেরই মনে হতে পারে রাজধানীতে সেই ঋতুরাজ বসন্তের বাতাস কতই না স্নিগ্ধ হয়ে বইবে। কিন্তু রাজধানী ঢাকায় যারা বাস করেন, তারা নিশ্চয়ই জানেন; বসন্ত হোক আর ভাদ্র মাসই হোক কেমন থাকে ঢাকার আকাশ! তবে প্রকৃতির উদারতা অপরিসীম। মানুষ যতই নিষ্টুর হোক, মানুষ যতই প্রকৃতিকে দূষিত করে ধ্বংস করুক, ফাল্গুনের হাত ধরে ঋতুরাজ বসন্ত এলেই তাকে স্বাগত জানাতে বর্ণিল সাজে সাজে এই প্রকৃতি।

বসন্তের এ সময়ে শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে আসে নতুন স্নিগ্ধ সবুজ কচি পাতা।

বসন্তের আগমনে প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও দোলা লাগে। সকল কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি।

তবে বসন্তের সমীরণ বলছে, এ ঋতু সব সময়ই বাঙালির মিলনের বার্তা বহন করে। কারণ বসন্তেই ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালির স্বাধীনতার বীজ বপন হয়েছিল। আর বসন্তেই বাঙালিরা মুক্তিযুদ্ধ শুরু করেছিলো।

এদিনেই অসংখ্য রমনী বাসন্তী রংয়ে নিজেদের রাঙিয়ে রাজধানীর রাজপথ, পার্ক, বইমেলা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরসহ পুরো নগরী সুশোভিত করে তোলে। বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ুক বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালির ঘরে ঘরে। কোকিলের কুহুতান, দখিনা হাওয়া, ঝরা পাতার শুকনো নুপুরের নিক্কন ও প্রকৃতির মিলন সব যেন এ বসন্তেই আসে।

তাই বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা। কবিও তাই ব্যক্ত করেছেন, ‘ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত।’

Leave A Reply

Your email address will not be published.