শিগগিরই রুহানি-পুতিন-এরদোগান শীর্ষ বৈঠক

275

আর্ন্তজাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোগান শিগগিরই রাশিয়ার রাজধানী মস্কোয় শীর্ষ বৈঠক করতে যাচ্ছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনীতি বিষয়ক বিশেষ সহকারী হোসেইন জাবেরি-আনসারি এ খবর জানিয়ে বলেছেন, আসন্ন শীর্ষ বৈঠকে মূলত সিরিয়া বিষয়ক আলোচনা প্রাধান্য পাবে।

মস্কো সফর শেষে তেহরানে ফিরে আনসারি বলেন, আসন্ন শীর্ষ বৈঠকের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে এর আগে সিরিয়া বিষয়ে তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আস্তানা শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে এই তিন দেশ সিরিয়া সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে বর্তমানে চেষ্টা চালাচ্ছে।তিন দেশের প্রেসিডেন্টদের মধ্যে প্রথম শীর্ষ বৈঠক ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত হয়। তাদের মধ্যকার দ্বিতীয় বৈঠক হয়েছিল ২০১৮ সালের ৪ এপ্রিল আঙ্কারায়। আর এই তিন নেতার তৃতীয় শীর্ষ বৈঠক হয় তেহরানে গত ৭ সেপ্টেম্বর।

সিরিয়ার টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরানের উদ্যোগে এবং রাশিয়া ও তুরস্কের সহযোগিতায় ২০১৭ সালের জানুয়ারি মাসে আস্তানা শান্তি আলোচনা শুরু হয়। ওই আলোচনায় সিরিয়ায় বেশ কয়েকটি যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠিত হয় যার ফলে দেশটির সহিংসতা উল্লেখযোগ্য মাত্রায় কমে আসে। সূত্র : পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.