আজ সংসদ নির্বাচনের তফসিল

ভোটে সেনাবাহিনী থাকছে

294

ঢাকা: একাদশ সংসদ নির্বাচনের তফসিল বৃহস্পতিবার (৮ নভেম্বর) ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এদিন সন্ধা ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন তিনি। এর আগে ১১ টায় সিইসির অফিস কক্ষে ভাষণ রেকর্ডিং করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।

নির্বাচন কশিমন সূত্র জানায়, তফসিলের জন্য শত ভাগ প্রস্তুতি শেষ করে রেখেছে নির্বাচন কমিশন। ইসির সিদ্ধান্ত অনুয়ায়ি একাদশ সংসদ নির্বাচনে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ান আনসার, র‌্যাব ও বিজিবিসহ মোট ৬ লাখ আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন রাখার সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি নির্বাচনে স্টাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী থাকবে। তারা বেসামরিক প্রশাসনকে সহায়তা করবে।

এ নির্বাচনে ৪০ হাজার ভোট কেন্দ্রের জন্য ভোটগ্রহন কর্মকর্তা রাখা হয়েছে ৭ লাখ। নির্বাচনে শহর অঞ্চলে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত হয়েছে। এসব সিইসির ভাষণে উল্লেখ করা হতে পারে।

সিদ্ধান্তর কার্যপত্রে বলা হয়েছে, ইসি ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ, আরপিও সংশোধন ও আসন ভিত্তিক সীমানাসহ মোট মূল ৭টি কাজ শেষ করেছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৮ নভেম্বর) তফসিল দিচ্ছে ইসি।

ইসি সূত্র আরও জানায়, সিইসির ভাষণে, রাষ্ট্রপতি, আইন-শৃঙ্খলা বাহিনী, সাংবাদিকসহ দেশবাসীর কাছে সহায়তা চাওয়া হবে। এর পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী অথবা কোন দুস্কৃতকারী যদি কোন অপরাধ করে তাদের জন্য কঠোর নির্দেশনা থাকবে। সংখ্যালঘুসহ সকল জণগোষ্ঠি যেন নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সে বিষয়ে ভাষনে নির্দেশনা থাকবে।

ইসির আরেকটি সূত্র জানায়, ভোটের তারিখ চূড়ান্ত করা হবে বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকালের কমিশন সভায়। তবে কমিশন বৈঠকের জন্য যে কার্যপ্রত্র করা হয়েছে, সেখানে ভোটের তারিখ রাখা হয়েছে ২০ থেকে ২৩ তারিখ, তবে ২০ তারিখ ভোট হওয়ার সম্ভবনা বেশি।

মনোনয়পত্র দাখিলের শেষ সময় ২০ অথবা ২২ নভেম্বর, যাছাই-বাছাই ২৫-২৬ নভেম্বর, প্রত্যহার ৪ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৫ ডিসেম্বর। তবে এসব তারিখ বৃহস্পতিবার (৮ নভেম্বর) কমিশন সভায় চূড়ান্ত হবে।

Leave A Reply

Your email address will not be published.