প্ল্যাকার্ড গলায় সংসদে এমপি, ভাঙন এলাকায় যাচ্ছেন নৌ প্রতিমন্ত্রী

169

ঢাকা: পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা জাতীয় সংসদে ‘আর কোনো দাবি নাই, ত্রাণ চাই না বেড়িবাঁধ চাই’ লেখা প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে বাজেট বক্তব্য প্রদানের পর ভাঙনকবলিত এলাকা পরির্দশনে যাচ্ছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শুক্রবার নৌযোগে পটুয়াখালীর গলাচিপা উপজেলার পানপট্টি, বদনাতলি ও দশমিনা উপজেলার রনগোপালদি ইউনিয়নের আউলিয়াপুর এবং উপজেলা সদর ইউনিয়নের হাজিরহাট এলাকা পরিদর্শন করবেন প্রতিমন্ত্রী।

বুধবার জাতীয় সংসদে সংসদ সদস্য এসএম শাহজাদা দশমিনা-গলাচিপা উপজেলায় ফি-বছর নদীভাঙনে ফসলি জমি ও বসতবাড়ি বিলীন হলেও ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ না নেওয়ায় সেই দুর্দশার চিত্র উপস্থাপন করেন।

তিনি উল্লেখ করেছেন, দশমিনা উপজেলার সঙ্গে সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন চরবোরহান ইউনিয়ন, চরশাহজালাল, চরহাদী, চরবাঁশবাড়ীয়া, চরফাতেমা ও চরলালচর ও চরআজমাইনে প্রায় ৫০ হাজার মানুষের বসতি থাকলেও এখনো সেখানে কোনো বেড়িবাঁধ নির্মাণ করা হয়নি। এ কারণে স্থানীয় কৃষকের প্রতি বছর লাখ লাখ টাকার ফসলহানি ঘটে।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৭ জুন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ মালেক দশমিনা উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন এবং টেকসই বেড়িবাঁধ নির্মাণের প্রতিশ্রুতি দেন। কিন্তু দশমিনার হাজিরহাট এলাকায় নদীভাঙন প্রতিরোধে বালুর বস্তা ফেলে ৫০ মিটার এলাকার ভাঙন প্রতিরোধ করা ছাড়া আর কোনো কাজ হয়নি।

সরকারি হিসাব অনুযায়ী ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে ৭১৪টি পুকুর ও ১০০টি জলাশয়ের মাছ, ৬৪০ মিটার বেড়িবাঁধ, ৪ কিলোমিটার বিদ্যুৎ লাইন, ৫ কিলোমিটার পাকাসড়ক, ১০টি প্রাথমিক বিদ্যালয়, ৭টি গভীর নলকূপ, ২৭৮ হেক্টর জমির রবি শস্যসহ চরাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.