করোনা টিকার আরেক চালান আসছে ২২ ফেব্রুয়ারি

223

ঢাকা: দেশে ভারত থেকে করোনাভাইরাস টিকার দ্বিতীয় চালান আসছে আগামী ২২ ফেব্রুয়ারি।  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা উৎপাদন করে চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে বাংলাদেশে পাঠাচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট।

সোমবার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিজে করোনার টিকা নিয়ে সাংবাদিকদের এ কথা বলেন। এসময় তিনি টিকাকে নিরাপদ উল্লেখ করে সবাইকে নেওয়ারও আহ্বান জানান।

টিকার দ্বিতীয় চালান প্রসঙ্গে তিনি বলেন, ২০ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে টিকার আরেক চালান দেশে পৌঁছাবে। আজ সুনির্দিষ্ট তারিখ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। তবে তা ২২ ফেব্রুয়ারি চলে আসবে বলে আশা করছি।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর খেলোয়াড়দের সঙ্গে টিকা নেওয়ার কথা ছিল বিসিবি সভাপতির। কিন্তু দেরি হয়ে যাচ্ছে বলে সোমবার তিনি নিয়ে নিয়েছেন।

বিসিবি সভাপতি পাপন এও বলেন, বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার এবং কোচিং স্টাফদের টিকার প্রথম ডোজ দেওয়া হবে আগামী ১৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ সরকার, বেক্সিমকো ও সেরাম ইনস্টিটিউটের মধ্যকার চুক্তি অনুযায়ী সেরাম থেকে তিন কোটি ডোজ টিকা আসছে দেশে। গত ২৫ জানুয়ারি এ টিকার প্রথম চালান দেশে আসে। প্রথম চালানে ছিল ৫০ লাখ টিকা ডোজ। এছাড়া ভারতের উপহার হিসেবে এসেছে ২০ লাখ ডোজ টিকা। বেক্সিমকো এ টিকার সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

গত ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ভার্চুয়াল উপস্থিতিতে এসময় পাঁচজনকে টিকা দেওয়া হয়। এরপর গত ৭ ফেব্রুয়ারি শুরু হয় জাতীয়ভাবে টিকাদান কার্যক্রম।

Leave A Reply

Your email address will not be published.