জাতীয় পরিচয়পত্র জালিয়াতিতে জিরো টলারেন্স

7

ঢাকা: ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র প্রস্তুত প্রক্রিয়ায় ‘দুর্নীতি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ গ্রহণ’ শীর্ষক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতীয় পরিচয়পত্র জালিয়াতি সংশ্লিষ্ট দুর্নীতির বিষয়ে কঠোর হুঁশিয়ারি দেয়া হয়।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিকেল ৩টায় নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় মাহবুব তালুকদার বলেন, জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে নির্বাচন কমিশন সাধারণ মানুষের কাছাকাছি আসতে পেরেছে। জাতীয় পরিচয়পত্রের কল্যাণে মানুষের আস্থা অর্জনের এই সুবর্ণ সুযোগ দুর্নীতির মাধ্যমে যেন ভুলুণ্ঠিত না হয় সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। অনলাইন জাতীয় পরিচয়পত্রের আবেদনের ক্ষেত্রে সম্প্রতি চালু হওয়া এনআইডি ওয়ালেটের মাধ্যমে ফেসিয়াল রিকগনিশন প্রক্রিয়াকে স্বাগত জানান সিনিয়র সচিব।

এর আগে ভিডিওচিত্রের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত প্রক্রিয়া, এর সাথে জড়িত বিভিন্ন সংস্থার প্রত্যয়নপত্র প্রদানের ক্ষেত্রে ভূমিকা, তথ্য-উপাত্ত যাচাই-বাছাই প্রক্রিয়াসহ এনআইডি প্রস্তুত কার্যপ্রণালী ভিডিওচিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়। উপস্থাপন করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম।

এনআইডি সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধে এবং জাতীয় পরিচয়পত্রের সেবার মান বাড়াতে দেশব্যাপী সাঁড়াশি অভিযান পরিচালনার কথা পুনর্ব্যক্ত করেন তিনি। দুর্নীতির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হচ্ছে, ভবিষ্যতেও কাউকে ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দেন মহাপরিচালক।

Leave A Reply

Your email address will not be published.