পেন্টাগনে প্রথম নারী প্রধান!

269

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিস প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আরকেটি নতুন ইতিহাস ঘটতে যাচ্ছে। পেন্টাগনের প্রধানের দায়িত্ব পেতে পারেন প্রথমবারের মতো কোনো নারী। তার নাম মিশেল ফ্লাওয়ারনয়। তিনি পেন্টাগনের অভিজ্ঞ কর্মকর্তা।

নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনও প্রাথমিকভাবে তার কথাই ভাবছেন বলে জানা গেছে। রিপোর্টে বলা হয়, মিশেল ফ্লাওয়ারনয় শেষ পর্যন্ত এই পদে মনোনীত হতে পারেন। আর যদি তাই হয় তাহলে তাকে শুরুতেই বেশ কিছু ঝক্কি সামলা দিতে হবে। কারণ তাকেই করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণে সেনা সদস্যদের কাজে লাগাতে হবে।

২০১৬ সালে হিলারি ক্লিনটন জয়ী হলে মিশেল ফ্লাওয়ারনয়কে পেন্টাগনের প্রধান হিসেবে নিযোগেরও পরিকল্পনা ছিল। এ কারণে বাইডেনের সম্ভাব্য মন্ত্রিসভায় ফ্লাওয়ারনয়ের থাকাটা এক রকম নিশ্চিত ধরা যায়।

জো বাইডেনের উপদেষ্টাদের একজনের বরাত দিয়ে সিএনবিসি জানায়, ডেমোক্র্যাটরা অনেক আগে থেকেই গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে নারীদের নিয়োগ দিতে চাইছে। বিশেষত যেসব পদে নারীরা এর আগে কখনো আসেননি, সেসব পদে তাদের নিয়োগ দেওয়ার পরিকল্পনা অনেক আগের।
পেন্টাগনের ইতিহাসে গত চার বছর ছিল অস্থির সময়। ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এই মেয়াদকালে পেন্টাগনের প্রধান হিসেবে দায়িত্বে এসেছেন পাঁচজন। সর্বশেষ এই পদ থেকে বিদায় নিতে হয়েছে মার্ক এসপারকে।

নাগরিক বিক্ষোভ দমাতে সামরিক শক্তি প্রয়োগসহ ট্রাম্পের নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিপরীতে অবস্থান নেওয়ায় মার্ক এসপারকে পেন্টাগনের প্রধানের পদ থেকে সরে যেতে হয়েছিল। সূত্র : দ্য গার্ডিয়ান, বিজনেস ইনসাইডার।

Leave A Reply

Your email address will not be published.