সচেতনতা বাড়ায় বাংলাদেশে করোনায় মৃত্যু ও সংক্রমন কমেছে : স্বাস্থ্যমন্ত্রী

206

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, বাংলাদেশের মানুষ এখন করোনা বিষয়ে অনেক বেশী সচেনতন রয়েছে। আর সচেতনতা বাড়ায় আমেরিকা, ভারতসহ বিশ্বের উন্নত রাষ্ট্রের তুলনায় বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে বিশ্বের অন্যসব দেশের তুলনায় বাংলাদেশে করোনায় মৃত্যু ও সংক্রমনের হার কমে গেছে। করোনা সংক্রমন কমে যাওয়ার পেছনে ডাক্তার, নার্সসহ সকলের প্রচেষ্টা ও সাধারন মানুষের সচেতনাই মুল কারণ।

তিনি বলেন, মানুষ যেন খুব সহজেই করোনার টেষ্ট করতে পারে সেজন্য প্রতিটি জেলায় একটি করে পিসিআর ল্যাব স্থাপনের ব্যবস্থা নেয়া হয়েছে।বর্তমানে দেশে সরকারি-বেসরকারিভাবে ১১৫টি ল্যাবে করোনার পরীক্ষা করা হচ্ছে। তবে মানুষ এখন আগের মত করোনা টেস্ট করছে না।

আজ শনিবার দুপুরে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাবের কার্যক্রম উদ্বোধণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় মেডিকেল কলেজের অধ্যক্ষ মো: আখতারুজ্জামান, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ফৌজিয়া খানম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবদুস সালাম পিপি, প্রকল্প পরিচালক খান মো: আরিফ বক্তব্য রাখেন ।

মন্ত্রী বলেন, এখন করোনার দ্বিতীয় ধাপ চলছে। করোনার এই ঢেউয়ে আতংকিত হওয়ার কিছুই নেই। সরকার এই দ্বিতীয় ধাপের ঢেউ সামলাতে প্রস্তুত রয়েছে। মানুষ সচেতন থাকলে, মাস্ক পড়লে, স্বাস্থ্য বিধি মেনে চললে এই ধাপেও অনেক বেশী সংক্রমন হবে না। মৃত্যুও বাড়বে না।

Leave A Reply

Your email address will not be published.