‘মুসলমানদের পিঠে ছুড়ি মেরেছে আমিরাত’

229

আন্তর্জাতিক ডেস্ক : ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ‘শান্তি’ চুক্তির নিন্দা জানিয়েছে বিশ্বের বেশ কয়েকটি মুসলিম দেশ। এ বিষয়ে ইরান বলছে, এই চুক্তি করে আমিরাত মুসলিম উম্মাহর পিঠে ছুরি মেরেছে। অন্যদিকে তুরস্ক বলেছে, এই চুক্তি করে আমিরাত যে ভণ্ডামি করেছে, সেটা এই অঞ্চলের জনগণ ভুলবে না।

এছাড়া ফিলিস্তিনের সব পক্ষ ইসরায়েল-আমিরাতের এই চুক্তির নিন্দা জানিয়েছে।

শুক্রবার( ১৪ আগস্ট) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আমিরাত ও ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার যে চুক্তি করেছে, তা মারাত্মক পরিণতি ডেকে আনবে। লজ্জাজনক এই চুক্তি উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিক অস্থিরতা বাড়াবে। এই অঞ্চলে এ ধরনের সব কর্মকাণ্ডের দায় আমিরাতকে নিতে হবে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এই অঞ্চলের মানুষ কখনোই আমিরাতের এই ভণ্ডামি ভুলবে না, তারা কখনোই আমিরাতকে ক্ষমা করবে না। ফিলিস্তিনের বিষয়ে ইসরায়েল সঙ্গে মধ্যস্থতা করার কোনো অধিকার আমিরাতের নেই।

এদিকে ফিলিস্তিনের সব পক্ষ এই চুক্তির বিরুদ্ধে নিন্দা জানিয়েছে। ফিলিস্তিনের সমাজ কল্যাণমন্ত্রী আহমেদ মাজদালিন বলেন, ফিলিস্তিনিদের এমন সংকটকালে আমিরাত কেন এমন চুক্তি করল, সে ধারণা আমাদের নেই। চুক্তি হওয়ার পর থেকে ফিলিস্তিনে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

উল্লেখ বৃহস্পতিবার( ১৩ আগস্ট) ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে সংযুক্ত আরব আমিরাত। এই দুই দেশের ‘ঐতিহাসিক চুক্তির’ কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তির আওতায় অধিকৃত পশ্চিম তীরের আরও ভূমি দখলে নেওয়ার পরিকল্পনা ইসরায়েল স্থগিত করবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে যৌথ বিবৃতি দেন ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও আবুধাবির যুবরাজ মোহাম্মদ আল নাহিয়ান।

Leave A Reply

Your email address will not be published.