আটলান্টিক কাউন্টিতে ২৭ অক্টোবর,রবিবার শ্যামা পূজা ও দীপাবলী উৎসব

244

আটলান্টিক সিটি থেকে -: “ঘরে ঘরে ডাক পাঠালো,দীপালিকায় জ্বালাও আলো/ জ্বালাও আলো,আপন আলো, সাজাও আলো ধরিএীরে’’ – সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ‘শ্যামা পূজা ও দীপাবলী’ উৎসব।শাস্ত্রমতে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে দীপান্বিতা পার্বণ শ্রাদ্ধ ও শ্যামা পূজা করা হয়। প্রতি বছরই দুর্গাপূজার আনন্দ-উচ্ছ্বাস মিইয়ে যাবার আগেই দীপাবলী আসে।বিজয়ার ভাসানে পাঁচদিনের আনন্দ বিদায়ে অবচেতনে হলেও যে বিয়োগবিধুর চেতনায় আবিষ্ট হয় মন, সেই মন দীপাবলীকে সামনে রেখেই আবার আনন্দের স্বপ্ন দেখে।শ্যামা দেবী হলো শান্তি,সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার সংগ্রামের প্রতীক।দুষ্টের দমন আর শিষ্টের লালনের মাধ্যমে বিশ্বব্যাপী ভক্তের জীবনে অবারিত কল্যাণের অঙ্গীকার নিয়ে ধরনীতে আগমন ঘটে দেবী শ্যামার।

নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটির ১০৯, উওর ফ্লোরিডা এভিনিউস্থ হিন্দু মন্দির এর প্রার্থনা হলে ও এবসিকন শহরের ৪৪৪, পশ্চিম ক্যালিফোর্নিয়া এভিনিউতে অবস্থিত রাধা কৃষ্ণ মন্দিরে সম্পূর্ণ শাস্ত্রীয় মতে আগামী ২৭ অক্টোবর,রবিবার রাতে শ্যামা পূজা ও দীপাবলী উদযাপন করা হবে। অধিবাসের মাধ্যমে শ্যামাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। পুস্পাঞ্জলি এবং ষোড়শ উপচারে দেবী কালির পূজার মধ্য দিয়ে অশুভ শক্তিকে পরাজিত করে কল্যাণের শক্তি লাভ করার লক্ষ্যে সন্ধ্যার পর পর সনাতনী হিন্দুরা শ্যামা পূজা উদযাপনের জন্য মন্দির দুইটির প্রার্থনা হলে সমবেত হবে।শক্তি ও শান্তির দেবী শ্যামা দেবীর আগমন উপলক্ষে আটলান্টিক কাউন্টির সনাতনী হিন্দু সম্প্রদায়ের মনে- প্রাণে ও ঘরে ঘরে উৎসাহ- উদ্দীপনা, আনন্দ- উচ্ছ্বাস পরিলক্ষিত হচ্ছে ।

ঐদিন ঢাক-ঢোল, কাঁসর আর উলু ধ্বনিতে মুখরিত হবে মন্দির প্রাঙ্গণ। শ্যামা পূজা উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানে শ্যামা সংগীত,ভজন পরিবেশন করবেন আয়োজক সংগঠনের সদস্য-সদস্যরা । ভক্তকুলের মহাপ্রসাদ আস্বাদনের মাধ্যমে শ্যামা পূজার কর্মসূচী শেষ হবে।শ্যামা পূজা ও দীপাবলী উপলক্ষে প্রবাসী সনাতনী হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বাড়িতে মঙ্গল প্রদীপ প্রজ্জলন করবে।প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের মধ্যে এই ব্যাপারে যথেষ্ট উৎসাহ-উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে ।

Leave A Reply

Your email address will not be published.