ভার্জিনিয়া প্রবাসী বাংলাদেশীদের ঈদ-উল-ফিতর উদযাপন

307

ভার্জিনিয়া  : যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া প্রবাসী বাংলাদেশীসহ মুসলিম সম্প্রদায় পবিত্র ঈদ-উল ফিতর উদযাপন করেছে । একমাস রমজানের সিয়াম সাধনার পর বাঙ্গালী অধ্যুষিত এলাকা আরলিংটন ভার্জিনিয়ায় বাংলাদেশীদের তত্বাবধানে পরিচালিত বাইতুল মোকাররম জামে মসজিদে বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায় তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।

সারা বিশ্বের মুসলিম উম্মাহ আরবী শাওয়াল মাসের চাঁদ দেখার উপর ভিত্তি করে ঈদ-উল-ফিতর উদযাপন করে থাকেন। সময়মত চাঁদ দেখতে না পাওয়ার কারনে মঙ্গলবার রোযার নিয়তে আগের রাতে ত্রিশতম তারাবীহ আদায় করেন বায়তুল মোকাররম মসজিদের মুসল্লিরা, পরবর্তীতে অনান্য মসজিদের সাথে মিল রেখেই মঙ্গলবার ঈদ-উল-ফিতর উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

বহু পূর্ব থেকেই প্রবাসী বাংলাদেশীদের তত্বাবধানে ২১১৬ সাউথ নেলসন স্ট্রিট, আরলিংটন, ভার্জিনিয়ায় মসজিদটিতে নামাজ, আল্ কোরআন শিক্ষা, ঈদের নামাজ অনুষ্ঠিত হয়ে আসছে। এবছর বাইতুল মোকাররম জামে মসজিদে ঈদ-উল-ফিতরের নামাজ যথাক্রমে সকাল ৮.০০ টা, সকাল ৯.১৫ টা, সকাল ১০.৩০ টায় অনুষ্ঠিত হয়। ঈমামতি করেন যথাক্রমে সকাল আটটায় মাওলানা কৌশিক আহমেদ, সকাল সোয়া নয়টায় হাফেজ এওয়াইস আহমেদ এবং সকাল সাড়ে দশটায় হাফেজ আয়মান শাহ। ঈদ-উল-ফিতরের নামাজ শেষে বিশ্ব মানবতার শান্তি কামনায় মোনাজাত করা হয়।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশির জোয়ার। ঈদ মানে একে অপরের প্রতি ভালবাসা, ভাতৃত্ববোধ, সহমর্মিতা ও সহযোগিতার অপূর্ব বন্ধন । এই আনন্দ ও উৎসব মুসলিম উম্মাহর জীবনে বয়ে আনে খুশীর বন্যা , ভুলিয়ে দেয় সকল বিভেদ ।

Leave A Reply

Your email address will not be published.