জলবায়ু পরিবর্তন বিষয়ে এক সাথে কাজ করবে বাংলাদেশ-ফিনল্যান্ড

240

নিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের সমস্যা বিষয়ে এক সাথে কাজ করতে মঙ্গলবার একমত হয়েছে বাংলাদেশ ও ফিনল্যান্ড। খবর ইউএনবি’র।

হেলসিংকিতে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোরের সাথে তার সরকারি বাসভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

চার দিনের সফরে ফিনল্যান্ডে থাকা প্রধানমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গার নিরাপদ ও সুরক্ষিত প্রত্যাবাসন বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে দৃঢ় সমর্থন কামনা করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর ভাষণ লেখক (সচিব) মো. নজরুল ইসলাম এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। সেই সাথে তিনি শঙ্কা প্রকাশ করেন যে জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের উচ্চতা বেড়ে গেলে বাংলাদেশ মারাত্মকভাবে আক্রান্ত হবে।

জলবায়ু পরিবর্তনের সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, সমুদ্র স্তরের উচ্চতা ১ মিটার বৃদ্ধি পেলে বাংলাদেশের এক-তৃতীয়াংশ তলিয়ে যাবে। জলবায়ু পরিবর্তনের পরিণাম হ্রাসে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নিজস্ব অর্থায়নে জলবায়ু তহবিল গঠনের বিষয়টি উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ খুবই জনবহুল দেশ এবং এত বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়া খুবই কঠিন।

তিনি উদ্বেগ প্রকাশ করেন যে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে চুক্তি সই করলেই তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না।

ফিনল্যান্ডের প্রেসিডেন্টের এক জিজ্ঞাসার জবাবে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ জোর করে ১১ লাখ রোহিঙ্গাকে উচ্ছেদ করার পরও দেশটির সাথে বাংলাদেশের সম্পর্কের অবনতি হয়নি।

শেখ হাসিনা চলতি বছরে ৮.১৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পাশাপাশি উন্নয়নের বিভিন্ন সূচক তুলে ধরেন এবং ফিনল্যান্ডের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, তার সরকার ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে। ফিনল্যান্ডের উদ্যোক্তারা চাইলে তার একটি নিতে পারেন।

প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের প্রেসিডেন্টকে তার সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার উপ মহাপরিচালক পদে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হককে নির্বাচিত করতে ফিনল্যান্ডের সমর্থন চান।

Leave A Reply

Your email address will not be published.