৯০তম জন্মদিন পালন করলেন এরশাদ

310

ঢাকা: জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ আজ বুধবার দুপুরে রাজধানীর গুলশান-১ সার্কেলের ইমানুয়েলস মিলনায়তনে ৯০ পাউন্ডের একটি কেক কেটে তার ৯০তম জন্মদিন পালন করেন।

পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ এমপি, কো-চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এমপি মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ নেতা-কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য জীবন

১৯৩০ সালের এই দিনে তৎকালীন রংপুর জেলার কুড়িগ্রাম মহকুমার নানাবাড়িতে জন্মগ্রহণ করেন হুসেইন মুহম্মদ এরশাদ। তার পিতা মুহম্মদ মকবুল হুসেইন ছিলেন পেশায় আইনজীবী।

১৯৫০ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এরশাদ। ১৯৫২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগ দেন। ১৯৬০ থেকে ১৯৬২ সালে তিনি চট্টগ্রাম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অ্যাডজুট্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৬ সালে তিনি কোয়েটার স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স সম্পন্ন করেন। ১৯৬৮ সালে তিনি শিয়ালকোটে ৫৪ ব্রিগেডের মেজর ছিলেন। ১৯৬৯ সালে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে পদোন্নতি লাভের পর ১৯৬৯ ও ১৯৭০ সালে ৩ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ড্যান্ট ও ১৯৭১ থেকে ১৯৭২ সালে ৭ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ড্যান্ট হিসেবে কর্মরত ছিলেন।

১৯৭৩ সালে পাকিস্তান থেকে দেশে ফেরার পর তাকে বাংলাদেশ সেনাবাহিনীতে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। ১৯৭৩ সালের ১২ ডিসেম্বর তিনি কর্নেল ও ১৯৭৫ সালের জুন মাসে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি পান। ১৯৭৫ সালের ২৪ আগস্ট ভারতে প্রশিক্ষণরত অবস্থায় তিনি মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান ও ডেপুটি চিফ অব আর্মি স্টাফ হিসেবে নিয়োগ পান। তারপর সেনাপ্রধানেরও দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হওয়ার পর ১৯৮২ সালের ২৪ মার্চ তিনি রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৬ সালে তিনি জাতীয় পার্টি প্রতিষ্ঠা করেন। বিরোধী দলের আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর তিনি পদত্যাগ করেন।

ক্ষমতা হারানোর পর এরশাদ গ্রেপ্তার হন এবং ১৯৯৬ সাল পর্যন্ত কারারুদ্ধ থাকেন। ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে তিনি জেল থেকে অংশ নেন এবং রংপুরের পাঁচটি আসন থেকে নির্বাচিত হন। ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনেও তিনি পাঁচটি আসন থেকে নির্বাচিত হন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে নানা নাটকীয়তার পর রংপুর-৩ আসন থেকে তিনি নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণায় অংশগ্রহণ না করেও রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সংসদে বিরোধীদলীয় নেতা হিসাবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

Leave A Reply

Your email address will not be published.