জরুরি ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র দিতে মাঠপর্যায়ে ইসির নির্দেশ

261

ঢাকা: ভোটের পর জরুরি ভিত্তিতে ফের পেপার লেমিনেটেড ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু করার জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক এ এস এম ইকবাল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনাটি সকল আঞ্চলিক কর্মকর্তা, জেলা নির্বাচন অফিসার ও উপজেলা/থানা নির্বাচন অফিসারের কাছে পাঠানো হয়।মাঠপর্যায়ে ফের পেপার লেমিনেটেড ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম গ্রহণ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলা ও উপজেলা/থানা নির্বাচন অফিসাররা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় গত ১ নভেম্বরে মাঠপর্যায়ে পেপার লেমিনেডেট জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়েছিল। বর্তমানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান শেষ হয়েছে। এ অবস্থায় অনতিবিলম্বে মাঠ পর্যায়ে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম জরুরী ভিত্তিতে শুরু করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

নির্দেশনায় আরও বলা হয়, স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের গতি ত্বরান্বিত করতে কোনো জেলার একাধিক উপজেলায় মুদ্রিত কার্ড বিতরণের অপেক্ষায় থাকলে পার্শ্ববর্তী যে জেলায় কোনো মুদ্রিত কার্ড নাই অর্থাৎ বিতরণ কার্যক্রম চলমান নাই- সে জেলা হতে আইরিশ ও টেন ফিঙ্গার মেশিন এবং প্রয়োজনীয় সংখ্যক ল্যাপটপ সংগ্রহ করে বিতরণ কার্যক্রম চালানো যেতে পারে। এক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা বিষয়টি সমন্বয় করবেন।

Leave A Reply

Your email address will not be published.