হরগোবিন্দ সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে নিউইয়র্কে বর্ণাঢ্য অনুষ্ঠান

472

তিনশত ষাট আওলিয়ার পূণ্যস্মৃতি বিজড়িত সিলেটের বিয়ানীবাজার উপজেলা সদরের পঞ্চখ- হরগোবিন্দ সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে নিউইয়র্কের বেলেজিনো পাটির্ হলে গত ৫ আগষ্ট ২০১৮-তে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য অনুষ্ঠানের ।আহ্বায়ক জনাব আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুলটির প্রতিষ্ঠাতা প্রয়াত পবিত্রনাথ দাসের সুযোগ্য উত্তরসূরি ড: শান্তনু দাস । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ , জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান , বিয়ানীবাজার সমিতির সভাপতি মোস্তফা কামাল ও জনাব সালেহ আহমদ । এতে অংশ গ্রহণ করেন স্কুলের প্রাক্তন ছাত্ররা ছাড়াও বিশিষ্ট জনেরা ।
সদস্য সচিব খসরুজ্জামান খসরু , আমিনুল ইসলাম ,ইফজাল হোসেন ও মোহাম্মদ আলীমের সম্মিলিত সঞ্চালনায় অনুষ্ঠানের শুরু হয় পবিত্র কোরাণ তেলাওয়াতের মাধ্যমে । কোরাণ তেলাওয়াত করেন বিশিষ্ট ক্বারী ইমাম কাজী কায়্যুম । কোরাণ তেলাওয়াতের পর বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় ।

মূল পর্বটি শুরু হয় মাগরেবের নামাজের স্বল্প বিরতির পর । এই পর্বের শুরুতেই প্রদর্শন করা হয় পঞ্চখ- হরগোবিন্দ হাইস্কুলের ইতিহাস ঐতিহ্য ও বিশিষ্টজনদের নিয়ে একটি ভিডিও চিত্র । এতে উঠে আসে দেশ বিদেশের কার্যক্রম , শতবর্ষ উদযাপনের সাথে সংশ্লিষ্ট জনের ভাষ্য ।

ভিডিও প্রদর্শনীর পর উদযাপন কমিটির পক্ষ থেকে স্বাগত ভাষণ দেন সিনিয়র যুগ্ম-আহ্বায়ক ও বিশিষ্ট কবি তমিজ উদদীন লোদী । তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন স্কুলের ইতিহাস । প্রতিষ্ঠাতা পবিত্রনাথ দাস ও তাঁর উত্তরসূরী প্রমথনাথ দাসের অবদান ও ত্যাগের ইতিবৃত্ত । তাঁর স্বাগত ভাষণের পর পরই অনুষ্ঠিত হয় তমিজ উদদীন লোদীর সম্পাদনায় প্রকাশিত স্মরণিকা ‘মেলবন্ধন’ এর মোড়ক উন্মোচন । মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন প্রধান অতিথি ড: শান্তনু দাশ ,আহ্বায়ক আবুল কালাম ,ড: শওকত আলী , কামাল আহমেদ , বদরুল হোসেন খান , বিশিষ্ট সাংবাদিক মাহবুবুর রহমান , রাণা ফেরদৌস চৌধুরী , আজমল হোসেন কুনু , ইবরাহীম চৌধুরী খোকন , সহ-সম্পাদক রাশেদ খান তুলন, সংকলনটির প্রকাশক ও প্রাক্তন ছাত্র জাকির হোসেন , প্রধান সমন্বয়কারি আবদুন নুর , অর্থ উপ-কমিটির আহ্বায়ক নিজাম উদ্দিন , নিবন্ধন উপ-কমিটির আহ্বায়ক মোহাম্মদ আলীম ,প্রচার উপ-কমিটির আহ্বায়ক ইফজাল আহমদ ,আপ্যায়ন উপ-কমিটির আহ্বায়ক আবেদ আহমেদ মিষ্টু ,মঞ্চ উপ-কমিটির আহ্বায়ক ইফতেখার হোসেইন নাজু ,সাংস্কৃতিক উপ-কমিটির আহ্বায়ক মো: আব্দুল আলীম ও অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক আব্দুল আজাদ খান নোমান প্রমূখ ।মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পর বক্তব্য রাখেন প্রধান সমন্বয়কারি আবদুন নুর । তার বক্তব্যের পর একে একে পরিচয় করিয়ে দেয়া হয় আহ্বায়ক কমিটি , উপদেষ্টা কমিটি , উপ-কমিটি সমূহকে ।

অত:পর নিবন্ধন কমিটির আহ্বায়ক মোহাম্মদ আলীমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় নিবন্ধনকৃত প্রাক্তন ছাত্রদের পরিচিতি । ব্যাচ অনুযায়ী তিনি পরিচয় করিয়ে দেন সকল শিক্ষার্থীকে । শিক্ষার্থীদের পরিচিতি পর্বের পর একে একে বক্তব্য রাখেন বিশেষ অতিথি কামাল আহমেদ , মোস্তফা কামাল ও সালেহ আহমদ , বাংলাদেশ সোসাইটির প্রাক্তন সেক্রেটারি রাণা ফেরদৌস চৌধুরী , রাজনীতিক আইরীন পারভীন ও আব্দুল হাসিব । অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টেলিভিশনের সিইও জনাব আবু তাহের ,বিশিষ্ট ব্যবসায়ী আজিজ ভূঞা ,ডা: কাদের খান , ব্যবসায়ী বদরুল হক , বাংলাদেশ সোসাইটির সেক্রেটারি জেনারেল রুহুল আমীন , আতাউর রহমান সেলিম প্রমুখ ।

প্রধান অতিথি ড: শান্তনু দাস তাঁর লিখিত বক্তব্যে তুলে ধরেন স্কুলের ইতিহাস , তাঁর পূর্বপুরুষ পবিত্রনাথ দাস , প্রমথনাথ দাস প্রমুখদের অবদান ও ত্যাগের কথা । ক্রম বর্ধমান জনপদের কথা । শিক্ষা ও সংস্কৃতির প্রাগ্রসরমানতার কথা । তিনি বলেন অনেক ক্ষেত্রে উপমহাদেশের অন্যান্য দেশ , বিশেষ করে পাকিস্তান ও ভারতের চেয়েও আমরা এগিয়ে ।

তাঁর বক্তব্যের পর প্রধান অতিথি ড: শান্তনু দাস ,আহ্বায়ক আবুল কালাম ও বিশিষ্ট অতিথি জনাব আসাবুর রহমান সাবুকে ক্রেষ্ট দিয়ে ও সম্মাননা প্রদান করা হয় । আসাবুর রহমান সাবুর অনুপস্থিতিতে তাঁর পক্ষে ক্রেষ্ট গ্রহণ করেন আহ্বায়ক আবুল কালাম ।অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে পরিবেশন করা হয় সুস্বাদু এপিটাইজার । রাত দশটায় ডিনার পরিবেশনের সময়সূচী থাকলেও তা পরিবেশন করা হয় রাত ১১ টায় । সবশেষে পরিবেশন করা হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান । এতে অংশ নেন দেশ ও প্রবাসের বিশিষ্ট শিল্পীরা ।

Leave A Reply

Your email address will not be published.