‘প্রথম দেখাতেই’ পুতিনকে ধ্বংসাত্মক পরিণতির হুমকি দিলেন বাইডেন

188

আর্ন্তজাতিক ডেস্ক: জেলে বিরোধী দলের নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যু হলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ধ্বংসাত্মক’ পরিণতি ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে বাইডেন পুতিনকে এ হুমকি দেন। খবর ডেইলি সাবাহর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করেছেন সুইজারল্যান্ডের জেনেভায়। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে দুই দেশের প্রেসিডেন্টের এটিই প্রথম বৈঠক। প্রথম দেখাতেই নাভালনি ইস্যুতে পুতিনকে হুমকি দিলেন বাইডেন।

জার্মানি থেকে ফেরার পর নাভালনিকে জানুয়ারিতে গ্রেফতার করা হয়। নাভালনিকে নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে। যদিও তা অস্বীকার করেছেন রুশ কর্মকর্তারা। এর পর ফেব্রুয়ারিতে নাভালনিকে প্রায় তিন বছর কারাদণ্ড দেওয়া হয়।

নাভালনি ইস্যুতে পুতিনকে সতর্ক করার বিষয়ে বাইডেন জানান, রাশিয়া নিয়ে তার এজেন্ডা মস্কোর বিরুদ্ধে নয়; বরং ‘আমেরিকার জনগণের জন্য’।

তিন ঘণ্টার বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে বাইডেন বলেন, আমি প্রেসিডেন্ট পুতিনকে বলেছি— আমার এজেন্ডা রাশিয়া বা অন্য কারও বিরুদ্ধে না। এটা আমেরিকার জনগণের জন্য।

জো বাইডেন বলেন, আমি পুতিনের কাছে মৌলিক মানবাধিকারের বিষয়গুলো উপস্থাপন করব, ‘কেননা আমরা এমনই’।

বাইডেন বলেন, আমি রাশিয়ার নেতা পুতিনকে স্পষ্ট করে বলে দিয়েছি, আমার দেশ ‘গণতান্ত্রিক সার্বভৌমত্ব অথবা আমাদের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অস্থিতিশীল’ করার চেষ্টা মেনে নেবে না।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিপজ্জনক অস্ত্র নিয়ন্ত্রণে দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেছে।

Leave A Reply

Your email address will not be published.