ইয়েমেনকে আরও ছাড় দিতে সম্মত বিন সালমান : সৌদি সূত্র

200

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ইয়েমেনে যুদ্ধবিরতি ও সৌদি স্থাপনাগুলোতে ইয়েমেনি হামলা বন্ধের বিনিময়ে সানা সরকারকে আরও বেশি ছাড় দিতে সম্মত হয়েছে বলে একটি সৌদি সূত্র জানিয়েছে। খবর পার্সটুডে’র।

সৌদি সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক একটি নির্ভরযোগ্য সূত্র বুধবার ‘সৌদি লিক্স’কে জানিয়েছে, বিন সালমান সানা-ভিত্তিক ইয়েমেনের ন্যাশনাল সালভেশন ফ্রন্টকে সৌদি স্থাপনায় হামলা বন্ধ ও সংলাপের টেবিলে আনার জন্য নতুন করে ছাড় দিতে সম্মত হয়েছেন এবং সে ছাড়ের কথা আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের জানিয়ে দিয়েছেন।

সূত্রটি বলেছে, গত সপ্তাহে ইয়েমেন ত্যাগকারী ওমানি প্রতিনিধিদল সৌদি যুবরাজের ছাড়ের বিষয়টি সানা সরকারকে অবহিত করেছে। প্রতিনিধিলটি বলেছে, বিন সালমান সানা সরকারের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলোর পুনর্গঠনে শত শত কোটি ডলার অর্থ প্রদানের পাশাপাশি উত্তর ইয়েমেনের ওপর সানা সরকারের সার্বভৌম অধিকারকে স্বীকৃতি দিতে সম্মত হয়েছেন।

সৌদি লিক্স বলেছে, সানা সরকার বিন সালমানের প্রস্তাবকে স্বাগত জানালেও বলেছে, আগে সানা বিমানবন্দর ও আল-হুদায়দা সমুদ্রবন্দরের ওপর থেকে অবরোধ প্রত্যাহার করে বন্দর দু’টি খুলে দিতে হবে।

সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে।আনসারুল্লাহ আন্দোলনকে দমন ও পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় পুনর্বহাল করার লক্ষ্যে এখনো আগ্রাসন চালিয়ে যাচ্ছে সৌদি আরব। কিন্তু রিয়াদ হাজার হাজার মানুষ হত্যা করেও তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে না পেরে এখন ইয়েমেনিদের সঙ্গে আপোসরফা করার চেষ্টা করছে।

Leave A Reply

Your email address will not be published.