হিজড়ারাও এখন থেকে মা-বাবার সম্পদে সমান ভাগ পাবে: প্রধানমন্ত্রী

243

ঢাকা: তৃতীয় লিঙ্গের মানুষদেরকে এখন থেকে মা-বাবার সম্পদে সমান ভাগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (সোমবার) মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম। গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে তিনি এই বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “এখন থেকে তৃতীয় লিঙ্গের (হিজড়ারা) মানুষরা যেন পিতা-মাতার সম্পত্তি থেকে জমির সমান ভাগ পায় সেটি নিশ্চিত করতে প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা দিয়েছেন।’

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন ‘আমরা দেখব তারা যেন বাবা-মায়ের সম্পত্তি থেকে বঞ্চিত না হন।’ প্রধানমন্ত্রী বিষয়টিতে বারবার গুরুত্ব দিয়েছেন। কেউ তৃতীয় লিঙ্গের হলে তিনি কিভাবে জমির ভাগ পাবেন সেটি মুসলিম উত্তরাধিকার আইনে বলা আছে। কিন্তু অন্য ধর্মের ক্ষেত্রে সেটি বলা নেই, সে বিষয়েই প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন যাতে কেউ বঞ্চিত না হন।”

মন্ত্রিপরিষদের এই সচিব আরও জানান, জমি রেজিস্ট্রেশন ও নামজারি বিষয়কে সহজ করে দুর্ভোগ কমাতে এখন থেকে নতুন একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে কেউ জমি কিনলে রেজিস্ট্রি করার আট দিনের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে (অটোমেটিক) নামজারি হয়ে যাবে। এমন আইন করে জমি রেজিস্ট্রেশন ও নামজারি কার্যক্রম সমন্বয় প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

Leave A Reply

Your email address will not be published.