রোহিঙ্গাদের জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

175

ঢাকা: রোহিঙ্গাদের জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে বৃহত্তর কমনওয়েলথকে ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার রাতে ভার্চুয়াল প্লাটফরমে আয়োজিত আর্ন্তজাতিক আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন, কানাডিয়ান দূতাবাস এবং কমনওয়েলথ যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমদ অব উইম্বলডন বলেছেন, রোহিঙ্গা সংকট নিরসনকে যুক্তরাজ্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রোহিঙ্গাদের দুর্দশার বিষয়টি তুলে ধরে ভূমিকা অব্যাহত রাখতে যুক্তরাজ্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে গাম্বিয়ার বিচারমন্ত্রীর বিশেষ উপদেষ্টা, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, যুক্তরাজ্যের এমপি রুশনরা আলী এমপি, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম এবং গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা অংশ নেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কট নিশ্চিতভাবেই এখন বৈশ্বিক সমস্য। রোহিঙ্গাদের জন্য ন্যায় বিচার নিশ্চিত করা এখন সময়ের দাবি এখন আর্ন্তজাতিক সম্প্রদায়ের দায়িত্ব। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন দ্রুততর করার জন্য কমনওয়েলথের বৃহত্তর পরিসরে কার্যকর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

ব্রিটিশ প্রতিমন্ত্রী লর্ড আহমেদ বলেন, রোহিঙ্গা সংকট নিরসনকে যুক্তরাজ্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাজ্য অব্যাহতভবে রোহিঙ্গা ইস্যু তুলে ধরতে প্রতিশ্রুতিবদ্ধ। রোহিঙ্গা সংকট নিরসনে যুক্তরাজ্য বাংলাদেশে পাশে আছে এবং থাকবে।

দশ লাকের বেশি রোহিঙ্গাকে মানবিক আশ্রয় দেওয়ার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, এই মানবিক আশ্রয় দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সামনে একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

Leave A Reply

Your email address will not be published.