খালেদার বিদেশে যেতে সরকারের দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় বিএনপি

4

ঢাকা: বিএনপি তাদের অসুস্থ চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা করাতে সরকারের দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে। খবর ইউএনবি’র।

বুধবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘সরকারি আদেশে চিকিৎসার জন্য দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বাইরে যাওয়া নিষিদ্ধ করাটা অমানবিক বলে আমরা মনে করি।’

তিনি বলেন, ‘সুচিকিৎসার জন্য প্রয়োজনে তিনি (খালেদা) যাতে বিদেশে যেতে পারেন সে ব্যাপারে যে বিধিনিষেধ আছে তা প্রত্যাহার করাটা মানবিক কাজ হবে বলে আমরা মনে করি। এখন এটাই আমাদের দাবি।’

বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলাদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর শেরে বাংলা নগরে বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

খালেদা জিয়ার দুটি দুর্নীতির মামলায় দেয়া ৬ মাসের কারাদণ্ড স্থগিতাদেশের মেয়াদ আগামী ২৪ সেপ্টেম্বর শেষ হবে। গত ২৫ আগস্ট খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোর জন্য সরকারের কাছে আবেদন করেছেন।

রাজধানী গুলশানের বাসভবনে থেকে চিকিৎসা নেয়া এবং দেশ ছেড়ে যাবেন না এমন দুটি শর্তের ভিত্তিতে খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়িয়ে দেয়ার বিষয়ে গত ৩ সেপ্টেম্বর ইঙ্গিত দেয় আইন মন্ত্রণালয়।

সরকারের এক নির্বাহী আদেশে গত ২৫ মার্চ ছয় মাসের জন্য কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন ৭৬ বছর বয়সী বিএনপি প্রধান খালেদা জিয়া ।

নজরুল বলেন, সরকারের দেয়া বিভিন্ন বিধিনিষেধের কারণে গুরুতর অসুস্থ হওয়া সত্ত্বেও ৭৬ বছর বয়সী খালেদা জিয়া তার বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন। এখন তার বিদেশে উন্নত চিকিৎসা নেয়া দরকার। তিনি দীর্ঘদিন ধরে বিএসএমএমইউতে চিকিৎসাধীন থাকলেও তার অবস্থার উন্নতি হয়নি।

তিনি বলেন, ‘আমাদের মতো যাদের ১৯৭১ সালে লড়াই করার বয়স ছিল, আমরা তখন লড়াই করতে গিয়েছিলাম। আমাদের স্বপ্ন ছিল শুধুমাত্র একটি স্বাধীন নয়, একটি গণতান্ত্রিক, মানবিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়া। কিন্তু দুর্ভাগ্য স্বাধীনতার এত বছর পরেও আমরা আমাদের এ দেশে একদলীয় শাসন দেখেছি, সামরিক স্বৈরশাসক দেখেছি আবার বেসামরিক স্বৈরশাসনও দেখেছি। ফলে আমাদের দেশে গণতন্ত্র বলতে যা বুঝায় সেটা যথাযথভাবে বাস্তবায়ন এখনও হয়নি।’

গণতন্ত্রকে ‘পুনরুদ্ধারের’ সংগ্রামে মহিলাদলের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে যোগ দেয়ার আহ্বান জানান বিএনপির এ নেতা।

Leave A Reply

Your email address will not be published.