ফিলিস্তিনি নেতাদের ক্ষমা চাইতে বললেন জিসিসির মহাসচিব

4

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্কের তীব্র সমালোচনা করায় ফিলিস্তিনি নেতৃবৃন্দকে ক্ষমা চাইতে বলেছেন গালফ কোঅপারেশন কাউন্সিলের মহাসচিব।

গতকাল সোমবার (৭ সেপ্টেম্বর) গালফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি)-এর মহাসচিব নায়েফ আল হাজরাফ এ দাবী করেন।

গত সপ্তাহে অনুষ্ঠিত এক বৈঠকে ফিলিস্তিনি নেতাদের ‘উত্তেজনা ও হুমকিপূর্ণ ভাষা’ ব্যবহারের প্রতিবাদ করে তাদেরকে ক্ষমা চাইতে বলেন আল হাজরাফ।

এক বিবৃতিতে গালফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি)-এর পক্ষ থেকে বলা হয়, ‘ফিলিস্তিনিদের অধিকারের সমর্থনে উপসাগরীয়দের ঐতিহাসিক অবস্থান নিয়ে প্রশ্ন তোলায় তীব্র প্রতিবাদ জানান উপসাগরীয় সহযোগিতা সংস্থার মহাসচিব। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণকারী ফিলিস্তিনের দায়িত্বশীল নেতাদেরকে সহিংস ও উস্কানিমূলক বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেন তিনি।’

গত সপ্তাহে ফিলিস্তিনের নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ করতে ফাতাহ, হামাস, ইসলামিক জিহাদ ও পপুলার ফ্রন্ট ফর দি লিবারেশন অব প্যালেস্টাইন (পিএফএলপি) -এর সহযোগিতায় একটি অনলাইন কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এ কনফারেন্সে ফিলিস্তিনবাসীর অধিকার রক্ষা, ইসরায়েলের দখলদারিত্ব ও ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার বিরুদ্ধে কথা বলা হয়। তবে উপসাগরীয় রাষ্ট্র বা আরব আমিরাতের নাম উল্লেখ করে উস্কানিমূলক কোনো কথা বলা হয়নি।

তবে পিএফএলপির সদস্য আবু আহমাদ ফুয়াদ তাঁর বক্তব্যে স্বাভাবিক সম্পর্ক গড়া রাষ্ট্রগুলোকে আরব লিগ থেকে বের করার আহ্বান জানান। তাছাড়া ফিলিস্তিনিদেরকে এসব রাষ্ট্রের সব পণ্য-সামগ্রি প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে বলেন, ‘আপনি আমাদের সমর্থন করতে না চাইলে অন্তত আমাদের বিরুদ্ধে অবস্থান করবেন না এবং আমাদের শত্রুদের সমর্থন করবেন না। এটাই নূন্যতম সীমারেখা। আরব আমিরাতের তা অতিক্রম করা উচিত নয়।’

সূত্র : মিডল ইস্ট আই

Leave A Reply

Your email address will not be published.