বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আরো বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

304

আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যখন আমরা দ্বিতীয়বার সরকার গঠন করি, তখন বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ছিল। সেই মন্দা কাটিয়ে উঠে আমরা আজকে এগিয়ে যাচ্ছি। সারা বিশ্বে প্রবৃদ্ধি অর্জন কমে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জন বৃদ্ধি করে চলছে। আমাদের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে।

আজ বুধবার (১ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এটি বাণিজ্য মেলার ২৫তম আসর। এসময় তিনি বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আরো বাড়ানোর আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের রফতানিও আমরা ধরে রাখতে সক্ষম হয়েছি। প্রবৃদ্ধি অর্জনে আজ আমরা ৮ দশমিক ১৫ ভাগ অর্জন করতে সক্ষম হয়েছি।

শেখ হাসিনা বলেন, ‘আমরা বিদেশি বিনিয়োগকারীদের বেশি সুবিধা দিচ্ছি। বিনিয়োগকারীদের জন্য দেশে ১২টি অর্থনৈতিক অঞ্চল প্রস্তুত করা হয়েছে। এসব অর্থনৈতিক অঞ্চলে আমরা দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের জায়গা করে দিতে চাই। দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে, কৃষি জমি সুরক্ষা এবং শিল্পায়নের জন্যই বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে। এর কার্যক্রম পূর্ণাঙ্গভাবে শুরু হলে আমাদের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘আমরা যেন অধিক পরিমাণে পণ্য উৎপাদন ও রফতানি করতে পারি সেদিকে নজর দিচ্ছি। আইসিটিকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছি। যত বেশি ডিজিটাল ডিভাইস উৎপাদন ও রফতানি করতে পারবো, দেশ তত বেশি উন্নত হবে।’

তিনি বলেন, আমরা যতই ব্যবসা-বাণিজ্য করি, তার চেয়ে বড় কথা আমাদের ক্রয়ক্ষমতা বাড়াতে হবে। সেই সঙ্গে আমরা রফতানি করবো। কিন্তু সেই রফতানি আরও অধিক দেশে করতে চাই।

সবথেকে অগ্রাধিকার দিতে চাই প্রতিবেশী দেশগুলোকে। সেজন্য আমাদের প্রতিবেশী দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে সমঝোতা স্মারক করেছি। এছাড়া দেশে যাতে বিনিয়োগ আসে, সেদিকে আমরা বিশেষ দৃষ্টি দিয়েছি।

Leave A Reply

Your email address will not be published.