সুদানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চাইছে সেনাবাহিনী

211

আর্ন্তজাতিক ডেস্ক: সুদানের রাজধানী খার্তুমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অবস্থান নেয়া প্রধান বিক্ষোভকারী গ্রুপকে ছত্রভঙ্গ করতে চাইছে দেশটির সেনাবাহিনী। এ বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং অবস্থান কর্মসূচিতে যোগ দিতে এ গ্রুপ সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছে।

দি সুদানিজ প্রফেশনাল এসোসিয়েশন বা এসপিএ সোমবার এ আহ্বান জানায়। এর আগে সুদানি সেনাবাহিনীর বহুসংখ্যক সদস্য অবস্থান কর্মসূচির তিনপাশে অবস্থান নেয়। এছাড়া, বিক্ষোভকারীরা সেখানে যেসব পাথর ও লোহার ব্যারিকেড দিয়েছে তা সরাতে ট্রাক্টর প্রস্তুত করা হচ্ছে।সেনাদেরকে প্রতিরোধ করতে বিক্ষেভকারীরা একে অপরের হাত ধরে মানব-শৃঙ্খল তৈরি করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচিতে প্রথম দিকে ৫,০০০ মানুষ যোগ দিলেও তাতে যোগদানকারীর সংখ্যা বাড়ছে। বিক্ষোভকারীরা ‘মুক্তি, মুক্তি’ এবং ‘বিপ্লব, বিপ্লব’ বলে স্লোগান দিচ্ছে। তাদেরকে সুরক্ষা দেয়ার জন্য সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে এসপিএ।

সংগঠনটি সামাজিক যোগাযোগের মাধ্যমে এক বিবৃতি দিয়ে বলেছে, “আমরা আশা করি, সবাই আপনারা আপনাদের বিপ্লবকে রক্ষা করার জন্য অবস্থান কর্মসূচিতে যোগ দেবেন।”

গণজাগরণের মুখে গত বৃহস্পতিবার সুদানের সেনাবাহিনী প্রেসিডেন্ট ওমর আল-বাশিরকে ক্ষমতাচ্যুত করে এবং সামরিক পরিষদকে দুই বছরের জন্য দেশ পরিচালনার দায়িত্ব দেয়। এর মাধ্যমে বাশিরের ৩০ বছরের ক্ষমতার অবসান ঘটে। তবে বিক্ষোভকারীরা বেসামরিক সরকার গঠনের দাবিতে রাজপথে বিক্ষোভ অব্যাহত রেখেছে।

Leave A Reply

Your email address will not be published.