কাশ্মীর হামলায় নতুন সফটওয়্যারের ব্যবহার!

284

আর্ন্তজাতিক ডেস্ক: ভারতশাসিত জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় নিন্দার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। এই হামলার পর শোকস্তব্ধ পুরো ভারত। এরই মধ্যে শুরু হয়েছে তদন্ত। পুলওয়ামায় আত্মঘাতী হামলাকারীর সঙ্গে মাস্টারমাইন্ডরা যোগাযোগ রাখে কোন নতুন সফটওয়্যার পরিষেবা দিয়েই। নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দা দফতর এরকমই সন্দেহ করছে।

এই সফটওয়্যার সার্ভিস YSMS বা ওই ধরনেই কিছু হতে পারে। যেখানে সরাসরি বার্তা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে চলে যায়। মোবাইল ফোনের মাধ্যমে সন্ত্রাসবাদীরা নিজেদের মধ্যে যোগাযোগ রাখলে তা গোয়েন্দা নজরদারি এড়ানো কঠিন। তাই মোবাইল সম্পূর্ণ বর্জন করে নতুন কোন সফটওয়্যার দিয়েই এই ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত হামলাকারীকে নির্দেশ দেওয়ার কাজ চালিয়ে যাওয়া হয়। পুলওয়ামা হামলার পর এরকম কয়েকটি বার্তা হাতে এসেছে গোয়েন্দাদের। সেখানে বলা হয়েছে, ‘অনেক ভারতীয় সেনা নিহত এবং গাড়ি ভষ্মীভূত।’ 

YSMS আল্ট‌্রা হাই রেডিও ফ্রিকোয়েন্সি মডেল, যা এনক্রিপটেড মেসেজ পাঠানোর কাজে লাগে। কোন সিম কার্ড ছাড়াই এই রেডিও মোবাইল ফোনে লাগানো যেতে পারে। ২০১২ সাল থেকে YSMS অ্যাপ্লিকেশন ডার্ক ওয়েবে রয়েছে। তবে জঙ্গিরা YSMS-এর মতো কোন সফটওয়্যার ডেভেলপ করেছে বলে সন্দেহ গোয়েন্দাদের। এই কারণে কোন মনিটরিং সার্ভিস আগে থেকে হামলার খবর পায়নি।

Leave A Reply

Your email address will not be published.