ডারবানে রোমাঞ্চকর টেস্ট জিতল শ্রীলঙ্কা

299

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার মাটিতে রোমাঞ্চকর জয় পেয়েছে শ্রীলঙ্কা। ডারবানে সেই রোমাঞ্চকর লড়াইয়ে নিশ্চিত হারের মুখে থাকা দলটিই কুশল পেরেরার অবিশ্বাস্য ব্যাটিংয়ে জিতেছে ১ উইকেটে। এটি দক্ষিণ আফ্রিকার মাটিতে লঙ্কানদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট জয়।

টেস্ট ক্রিকেটও যে কখনো কখনো রোমাঞ্চে-উত্তেজনাকেও ছাপিয়ে যায়, তারই সাক্ষী হয়ে থাকল ডারবান। সিরিজের প্রথম টেস্টেই স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল সফরকারী শ্রীলঙ্কা। ২২১ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। হাতে ৭ উইকেট। সামনে আরও একদিন। কিন্তু সেই একদিন হাতে রেখেই কুশল পেরেরা ও বিশ্ব ফার্নান্দোর অসাধারণ ধৈর্য ও জুটিতে এলো ঐতিহাসিক এই জয়।

তৃতীয় দিনে ৩০৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা। চতুর্থ দিন ওশাদা ফার্নান্দো ২৮ ও কুশল পেরেরা ১২ রান নিয়ে উইকেটে আসেন। কিন্তু ৩৭ রান করতেই ফিরে যান ফার্নান্দো। কিন্তু অপর প্রান্তে টিকে থাকেন পেরেরা। দেখতে থাকেন একে একে তার সতীর্থদের আসা-যাওয়া। নিজে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।

অপর প্রান্তে কুশল মেন্ডিস ও নিরোশান দিকভেলা ফেরেন শূন্য রানে। কোনোভাবেই দলকে সহায়তা করতে পারেননি এ দুই ব্যাটসম্যান। তাদের ফেরান ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন।

এরপর ধনঞ্জয়া ডি সিলভা কিছুটা সময় চেষ্টা করলেও তিনিও ফেরেন হাফসেঞ্চুরি থেকে দুই রান দূরে থেকেই। জয়ের জন্য এক ধনঞ্জয়া ছাড়া আর কেউই পেরেরাকে সঙ্গ দিতে পারেননি।

তবে শেষের দিকে বিশ্ব ফার্নান্দো রান তেমন না করতেও পারলেও পেরেরাকে উইকেটে টিকে থাকতে দারুণভাবে সহায়তা করেন। নিজে ২৭ বলে ৬ রান করলেও পেরেরাকে দলের জয়ে দারুণভাবেই সাহায্য করেন। শেষ পর্যন্ত ২০০ বলে ১৫৩ রান করে দলকে জয় উপহার দিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন পেরেরা।

দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মহারাজ নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন ডুয়ানে অলিভিয়ার ও ডেল স্টেইন। আর একটি করে নেন কাগিসো রাবাদা ও ভারনন ফিল্যান্ডার।

Leave A Reply

Your email address will not be published.