‘পোল্যান্ডকে একদিন রক্ষা করেছিল ইরান’

22

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন-ইরান বিরোধী সম্মেলনের স্বাগতিক দেশ হতে সম্মত হওয়ায় পোল্যান্ডের তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ শুক্রবার রাতে এক টুইটার বার্তায় বলেছেন, পোল্যান্ডের এই কলঙ্ক কখনো মুছে যাবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে পোল্যান্ডকে ইরান রক্ষা করেছিল সেই দেশটি আজ ইরান-বিরোধী সার্কাস মঞ্চস্থ করতে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার ঘোষণা করেছেন, তার দেশ ইরানের মধ্যপ্রাচ্য নীতি নিয়ে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।এটি হবে আমেরিকার ইরান-বিদ্বেষী পদক্ষেপের একটি নতুন অধ্যায়। এ সম্মেলনে কোন কোন দেশ অংশগ্রহণ করবে তা অবশ্য জানাননি পম্পেও। তবে তিনি সম্প্রতি মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর করেন এবং এই সফরে পোল্যান্ডের আসন্ন সম্মেলন নিয়ে তার কথা হয়েছে বলে জানা গেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার রাতে এক টুইটার বার্তায় লিখেছেন, ইরানবিরোধী সম্মেলনের আয়োজক ও অংশগ্রহণকারী দেশগুলোকে বলছি: যারা এর আগে আমেরিকার ইরান-বিরোধী সম্মেলনে অংশগ্রহণ করেছে তারা হয় মারা গেছে, অথবা কলঙ্কিত হয়েছে অথবা প্রত্যাখ্যাত হয়েছে। পক্ষান্তরে ইরান অতীতের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী হয়েছে।

জারিফ এই টুইটার বার্তার সঙ্গে অতীতে আমেরিকার ইরান-বিরোধী বিভিন্ন সম্মেলনের ছবি প্রকাশ করেছেন যাতে ১৯৯৬ সালে মিশরের শারমুশ শেইখে অনুষ্ঠিত সম্মেলনের ছবিও রয়েছে। ছবিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন, ইহুদিবাদী ইসরাইলের প্রয়াত প্রেসিডেন্ট শিমন পেরেজ, জর্দানের প্রয়াত রাজা হোসেন ও মিশরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারককে দেখা যাচ্ছে।

সেইসঙ্গে জারিফের টুইটার বার্তায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইরানে আশ্রয় নেয়া পোল্যান্ডের শরণার্থীদের ছবিও প্রকাশিত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.