রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে আন্তর্জাতিক চাপে রাখার পক্ষে নেদারল্যান্ড

198

ঢাকা: বাংলাদেশে বসবাসরত নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক চাপ বজায় রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন ঢাকায় নবনিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হেন্ড্রিকোস জি জে হ্যারি।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গিয়ে তিনি এ জোর দেন বলে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছেন।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন এবং জানান, দুদেশের মধ্যকার সম্পর্ককে আরও জোরদার করতে তিনি কাজ করে যাবেন।

কৃষি খাতে বাংলাদেশের আরও উন্নতি করার বিশাল সুযোগ রয়েছে বলে মত দেন তিনি।

‘ডেল্টা প্লান ২১০০’ বাস্তবে পরিণত করতে নেদারল্যান্ড বাংলাদেশকে সাহায্য করছে উল্লেখ করে তিনি বলেন, উভয় দেশেরই একটি অভিন্ন দীর্ঘমেয়াদী ডেল্টা প্লান (ব-দ্বীপ পরিকল্পনা) রয়েছে।

রাষ্ট্রদূত হ্যারি তার দেশের রানি ম্যাক্সিমার একটি চিঠি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এসময় বাংলাদেশে নবনিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সময় নেদারল্যান্ডের সমর্থনের কথা স্মরণ করেন।

তিনি ‘ডেল্টা প্লান ২১০০’ প্রণয়নে নেদারল্যান্ডের সহায়তার গভীর প্রশংসা এবং তা বাস্তবায়নে আরও সাহায্য কামনা করেন।

এছাড়া প্রধানমন্ত্রী পানি ব্যবস্থাপনা ও নদী ভাঙন রোধে ডাচদের সহায়তা চান।

তিনি বলেন, সরকার দেশব্যাপী ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে এবং সেখানে তিনি বিদেশি বিনিয়োগ আমন্ত্রণ করেন।

কৃষি খাত নিয়ে আলাপকালে প্রধানমন্ত্রী কৃষি বাজার সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন, যাতে কৃষি ভিত্তিক পণ্য বিক্রির আরও সুযোগ সৃষ্টি হয়।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে প্রধানমন্ত্রী বলেন, চীন ও ভারত রোহিঙ্গাদের জন্য রাখাইন রাজ্যে গৃহ নির্মাণ করছে এবং জাপানও এবিষয়ে সহায়তা দেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

Leave A Reply

Your email address will not be published.